আইন বাতিলের জন্য ছেলেকে রাজী করান - প্রধানমন্ত্রীর মাকে অনুরোধ করে চিঠি আন্দোলনরত এক কৃষকের

আইন বাতিলের জন্য ছেলেকে রাজী করান - প্রধানমন্ত্রীর মাকে অনুরোধ করে চিঠি আন্দোলনরত এক কৃষকের
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তাঁর মা হীরাবেন মোদীফাইল ছবি সংগৃহীত

বিতর্কিত তিন কৃষি আইন বাতিল করা নিয়ে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হীরাবেন মোদীকে চিঠি লিখলেন পাঞ্জাবের এক কৃষক। আবেগঘন ওই চিঠিতে প্রধানমন্ত্রীর মা-র কাছে কৃষকের অনুরোধ, আইন বাতিলের জন্য প্রধানমন্ত্রীকে যেন রাজি করান তিনি। তাহলে গোটা দেশ তাঁর কাছে কৃতজ্ঞ থাকবে। কী ভয়াবহ কঠিন পরিস্থিতিতে কৃষকরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন, সেকথাও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

পাঞ্জাবের ফিরোজপুর জেলার গোলু কা মোধ গ্রামের হরপ্রীত সিং নামের এক কৃষক প্রধানমন্ত্রীর মায়ের উদ্দেশ্যে এই চিঠি লেখেন। হিন্দি ভাষায় লেখা ওই চিঠিতে হরপ্রীত সিং লেখেন, "অত‍্যন্ত ভারাক্রান্ত হৃদয়ে এই চিঠি লিখছি আপনাকে। আপনি জানেন যে আমাদের অন্নদাতারা, যাঁরা ভারত সহ গোটা বিশ্বে খাবারের যোগান দেন, তাঁরা তিন কালা আইন বাতিলের দাবিতে এই প্রবল ঠান্ডার মধ‍্যেও দিল্লির রাস্তায় ঘুমাতে বাধ‍্য হচ্ছেন। সেখানে ৯০ থেকে ৯৫ বছর বয়সী বৃদ্ধরাও যেমন রয়েছেন, তেমনি শিশু ও মহিলারাও রয়েছেন। প্রবল ঠান্ডায় তাঁরা অসুস্থ হয়ে পড়ছেন। এমনকি তাঁদের মধ্যে অনেকে শহিদও হচ্ছেন, যা আমাদের কাছে যথেষ্ট উদ্বেগজনক।"

তিনি আরো লেখেন, "দিল্লি সীমান্তে চলা এই শান্তিপূর্ণ আন্দোলনের কারণ তিনটি কালা আইন, যা আদানি-আম্বানি এবং অন্যান্য কর্পোরেট পরিবারের স্বার্থে পাশ করানো হয়েছে। আমি অনেক আশা নিয়ে এই চিঠি লিখছি আপনাকে। আপনার ছেলে নরেন্দ্র মোদী দেশের প্রধানমন্ত্রী। তিনি এই কৃষি আইন পাশ করিয়েছেন এবং প্রত‍্যাহারও করতে পারেন তিনি। আমার মতে, কেউ তাঁর মায়ের আদেশ অমান‍্য করতে পারেন না। একজন মা-ই তাঁর সন্তানকে আদেশ দিতে পারেন। আপনি যদি এরকম করেন তাহলে গোটা দেশ আপনাকে ধন্যবাদ জানাবে।"

গত দু'মাস ধরে দিল্লি সীমান্তে আন্দোলন চালাচ্ছেন দেশের লক্ষ লক্ষ কৃষক। এখনও পর্যন্ত ৭৫ জন আন্দোলনকারীর মৃত্যু হয়েছে, এঁদের মধ্যে বেশ কয়েকজন আত্মহত্যা করেছেন। হরপ্রীত সিং নিজেও এই আন্দোলনে অংশ নিয়েছেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in