কে মিথ্যে ছড়াচ্ছে? - কৃষক আন্দোলন নিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে সরাসরি প্রশ্ন ১১ বিরোধী দলের

কে মিথ্যে ছড়াচ্ছে? - কৃষক আন্দোলন নিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে সরাসরি প্রশ্ন ১১ বিরোধী দলের
দিল্লিমুখী মহারাষ্ট্রের কৃষক জাঠা ছবি এআইকেএস ফেসবুক পেজ থেকে

বিতর্কিত কৃষি আইন নিয়ে বিজেপি সরকারের বিরুদ্ধে যৌথ বিবৃতি জারি করলো ১১টি বিরোধী দল। কংগ্রেস, ডিএমকে, এনসিপি‌ সহ ১১টি বিরোধী দলকে একত্রিত করার কাজে মুখ্য ভূমিকা নিয়েছে সিপিআইএম। কৃষি আইন নিয়ে বিরোধীরা কৃষকদের ভুল বোঝাচ্ছে, কেন্দ্রের করা এই অভিযোগের জবাব দেওয়া হয়েছে বিবৃতিতে।

বৃহস্পতিবার জারি করা ওই যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেছেন কংগ্রেসের রাহুল গান্ধী, এনসিপি প্রধান শরদ পাওয়ার, সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজা, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব, আরজেডি-র তেজস্বী যাদব, গুপকার জোটের সভাপতি ফারুক আবদুল্লাহ, ডিএমকে-র টি আর বালু, ফরওয়ার্ড ব্লকের দেবব্রত বিশ্বাস, সিপিআই(এমএল) সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য এবং আরএসপির মনোজ ভট্টাচার্য।

বিবৃতিতে বলা হয়েছে, "প্রধানমন্ত্রীর এই অভিযোগ সত‍্যের হাস‍্যকর অনুকরণ... আমাদের মধ্যে অনেকেই তখন এই কৃষি আইনের বিরোধিতা করেছিলেন যখন সংসদে কোনোরকম আলোচনা বা যথাযথ বিবেচনা না করেই এটা পাশ করা হয়েছিল। এমনকি যে সাংসদরা ভোটের দাবি তুলেছিলেন তাঁদের সাসপেন্ড করা হয়েছিল।"

বিবৃতিতে আরও বলা হয়েছে, "আমাদের বিরুদ্ধে ওঠা বহু অসমর্থিত অভিযোগের মধ্যে একটি হলো, নির্বাচনী ইশতেহারে আগে যাঁরা কৃষি সংস্কারের কথা বলেছিলেন তাঁরা এখন এই সংস্কারের বিরোধিতা করছেন। হ্যাঁ, আমরা সংস্কারের কথা বলেছিলাম, কিন্তু এটা কী ধরণের সংস্কার? বিরোধী দলগুলি ভারতের কৃষিকে শক্তিশালী করতে সংস্কার চায়। আমাদের কৃষকদের সমৃদ্ধি বাড়ান। আমাদের দেশ এবং দেশের জনগণের জন্য খাদ্য সুরক্ষা নিশ্চিত করুন। নতুন কৃষি আইনে এই সমস্ত বিষয়কে উপেক্ষা করা হয়েছে।"

ন‍্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) নিয়ে বিরোধীরা মিথ্যে কথা ছড়াচ্ছে, সরকারের করা এই অভিযোগের সমালোচনা করে বিবৃতিতে বলা হয়েছে, "প্রধানমন্ত্রী দাবি করেছেন স্বামীনাথন কমিশন রিপোর্ট বাস্তবায়ন করা হবে। এই রিপোর্টে C2+৫০ শতাংশের এমএসপির সুপারিশ করা হয়েছে। কিন্তু সরকার সর্বাধিক A2+৫০ শতাংশ এমএসপি প্রয়োগ করে।‌ এমনকি এই সরকার সুপ্রিম কোর্টেও জানিয়েছে, C2+৫০ শতাংশ এমএসপি দেওয়ার ক্ষমতা নেই তাদের। তাহলে কে মিথ্যা ছড়াচ্ছে?..."

প্রসঙ্গত, এর আগে গত ৮ ডিসেম্বর কৃষকদের ডাকা ভারত বনধ সমর্থন করেও একটি যৌথ বিবৃতি জারি করেছিল এই ১১টি দল।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in