গুপকার জোটের সাফল্যই স্পষ্ট ইঙ্গিত জম্মু-কাশ্মীরের মানুষ কী চায়: তারিগামি

ইউসুফ তারিগামি
ইউসুফ তারিগামি ফাইল ছবি সংগৃহীত

জম্মু-কাশ্মীরের মানুষ নিজেদের অধিকার ফিরে পেতে চান, তার ইঙ্গিত ফের একবার পাওয়া গেল সেখানকার পিউপিল অ্যালায়েন্স ফর গুপকর ডিক্লেরেশনের (পিএজিডি)-র জয়ে। সিপিআই(এম) নেতা মহম্মদ ইউসুফ তারিগামি বুধবার এমনটাই জানিয়েছেন।

উল্লেখ্য, মঙ্গলবার গভীররাতে ডিডিসি নির্বাচনের ফলাফল স্পষ্ট হয়। ২৮০টির মধ্যে ১১০টি আসনে জয় পেয়েছে গুপকার জোট। এর মধ্যে ন্যাশনাল কনফারেন্স ৬৭, পিডিপি ২৭, পিপলস কনফারেন্স ৮, সিপিআইএম ৫ এবং জেকে পিপলস মুখমেন্ট দল পেয়েছে তিনটি আসন। তারিগামি জানিয়েছেন,'এই ফলাফল বিজেপি সরকারের চোখ খুলে দেওয়ার জন্য যথেষ্ট। গত বছরের অগস্ট মাসে বিজেপি প্রচার চালিয়ে দাবি করেছিল, ৩৭০ ধারা প্রত্যাহারের পর রাজ্যের বিশেষ মর্যাদা লোপ পাওয়ায় সেখানকার জনগণ তা সহজ মনে মেনে নিয়েছিল। এই নির্বাচনে মানুষের স্বতস্ফূর্ত অংশগ্রহণ প্রমাণ করে তাঁরা হারানো সাংবিধানিক অধিকার গণতান্ত্রিক উপায়ে ফিরে পেতে চান।'

তিনি আরও বলেন, 'এই নির্বাচনের মাধ্যমে দেখানোর চেষ্টা করা হয়েছে যে বিজেপি জম্মুতে বড় জয় পেয়েছে। কিন্তু আসল সত্যি এটা নয়। যদি নির্বাচনের ফলাফল খতিয়ে দেখা যায়, তাহলে দেখা যাবে, জম্মুতে বিজেপি সর্বতোভাবে জয়লাভ করেনি।' গুপকার পার্টি, প্যান্থারস পার্টি, বিএসপি এবং অন্যান্য নির্দল পার্টিগুলো ভালো ফলাফল করেছে। ভোট শেয়ার করে ভালো আসনও জয়লাভ করেছে। তারিগামি দাবি করেন, ঠিকঠাকভাবে প্রস্তুতি করলে গুপকার পার্টি আরও বেশি আসন পেতে পারত জম্মু ও কাশ্মীর উভয় জায়গাতেই।কিন্তু সেখানেও বাধা হয়ে দাড়িঁয়েছিল বিজেপি সরকার।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in