কেরলের পালাক্কাদ পৌরসভায় ‘জয় শ্রীরাম’ ব্যানার সরিয়ে জাতীয় পতাকা উত্তোলন বামকর্মীদের

কেরলের পালাক্কাদ পৌরসভায় ‘জয় শ্রীরাম’ ব্যানার সরিয়ে জাতীয় পতাকা উত্তোলন বামকর্মীদের
জাতীয় পতাকা ঝুলিয়ে দিচ্ছেন DYFI কর্মীরা ছবি সংগৃহীত

কেরলের পাল্লাকাদ মিউনিসিপ্যালিটির অফিসে বিজেপির 'জয় শ্রী রাম' ব‍্যানারের পাল্টা জবাবে অফিস বিল্ডিং থেকে দেশের জাতীয় পতাকা উত্তোলন করলেন DYFI সদস্যরা। শুক্রবার দীর্ঘক্ষণ অফিসের বাইরের চত্বর গমগম রইলো 'Down with communalism, Long live secularism!' স্লোগানে।

ঘটনার সূত্রপাত বুধবার। এদিন কেরলের পুর নির্বাচনের গণনা ছিল। কোনো জায়গাতে সেরকমভাবে দাঁত ফোঁটাতে না পারলেও পালাক্কাদ মিউনিসিপ্যালিটির ৫২টি আসনের মধ্যে ২৮টি আসনে জিতে এই পুরসভা দখল করে গেরুয়া শিবির। জয় উদযাপন করতে বুধবারই ভবনের সর্বোচ্চ তলা থেকে একেবারে নীচ পর্যন্ত দুটি ব‍্যানার ঝুলিয়ে দেয় বিজেপি কর্মীরা। এর একটিতে মালয়ালম ভাষায় 'জয় শ্রী রাম' লেখা ছিল এবং অপরটিতে নরেন্দ্র মোদী এবং অমিত শাহের ছবি ছিল। ব‍্যানার যুক্ত ভবনের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরই সরকারি ভবনে ধর্মীয় স্লোগান যুক্ত পোস্টার লাগানো ঘিরে তীব্র বিতর্ক তৈরি হয়।

বিতর্কের এই আগুনে ঘি ঢালেন বিজেপির রাজ‍্য সম্পাদক সন্দীপ জি ভারিয়ার। ‌পালাক্কাডে হওয়া বিজেপির বিজয় মিছিলের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে ওপরে ক‍্যাপশন হিসেবে তিনি লেখেন, "পালক্কাড হল কেরলের গুজরাট।'

সরকারি ভবনে ধর্মীয় স্লোগান যুক্ত ব‍্যানার টাঙানোয় শুক্রবার সকালে বেশ কয়েকজন বিজেপি কর্মীকে গ্রেফতার করে পুলিশ। এরপরই পালাক্কাদের DYFI কর্মীরা মিউনিসিপ্যালিটি অফিসের সামনে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে স্লোগান তুলে একটি সমাবেশ করেন। ভবনের যেখান থেকে জয় শ্রী রাম লেখা ব্যানারটি ঝুলানো হয়েছিল, সেখান থেকেই তিরঙ্গা পতাকা ঝুলিয়ে দেন DYFI কর্মীরা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in