কৃষক আন্দোলনে অংশ নেবার অপরাধে উত্তরপ্রদেশে ৬ কৃষক নেতাকে ৫০ লক্ষ টাকা করে জরিমানার নির্দেশ

পরে সংশোধন করে ৫০ হাজার
কৃষক আন্দোলনে অংশ নেবার অপরাধে উত্তরপ্রদেশে ৬ কৃষক নেতাকে ৫০ লক্ষ টাকা করে জরিমানার নির্দেশ
ছবি প্রতীকী সংগৃহীত

কেন্দ্রের নতুন বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ দেখানোয় উত্তরপ্রদেশের ৬ কৃষক নেতার প্রত‍্যেককে ৫০ লাখ টাকার ব‍্যক্তিগত বন্ড জমা দেওয়ার জন্য নোটিশ পাঠালো সম্বল জেলা প্রশাসন। আন্দোলন চলাকালীন তাঁদের বিরুদ্ধে শান্তি বিঘ্নিত করার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার এক সরকারি আধিকারিক জানিয়েছেন, পুলিশি রিপোর্টের ভিত্তিতে এই নোটিশ পাঠানো হয়েছে।

যদিও পরে উত্তরপ্রদেশ সরকার দাবি করেছে, প্রত‍্যেকের ৫০ হাজার টাকার জরিমানা করা হয়েছে। কিন্তু 'ভুলবশত' তা ৫০ লক্ষ টাকা হয়ে গেছে।

যে ছয়জনকে নোটিশ পাঠানো হয়েছে তাঁর মধ্যে রয়েছেন ভারতীয় কিষাণ ইউনিয়ন (আসলি) জেলা সভাপতি রাজপাল সিং যাদব, কৃষক নেতা জয়বীর সিং, ব্রহ্মচারী যাদব, সতেন্দ্র যাদব, রাউদাস এবং বীর সিংহ।

কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে সম্ভলপুরে বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা। পুলিশের অভিযোগ কৃষকদের উস্কানি দিচ্ছেন কিছু কৃষক নেতা। সাব-ডিভিশনাল ম‍্যাজিস্ট্রেট দীপেন্দ্র যাদব জানিয়েছেন, "হায়াতনগর থানা থেকে আমরা একটি রিপোর্ট পেয়েছি। যেখানে বলা হয়েছে, কিছু লোক কৃষকদের উসকে দেওয়ার চেষ্টা করছে এবং শান্তি বিঘ্নিত করার চেষ্টা করছে। তাঁদের প্রত‍্যেককে ৫০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।"

জরিমানার এই অঙ্ক শোনার পরই ক্ষুব্ধ কৃষকরা আরও ক্ষুব্ধ হয়ে উঠেন। আন্দোলনের তীব্রতা আরো বাড়ায় উত্তরপ্রদেশ পুলিশের পক্ষ থেকে ফের একটি রিপোর্ট প্রকাশ করা হয় যেখানে ভুল শুধরে বলা হয় প্রত‍্যেককে ৫০ হাজার টাকার জরিমানা দিতে হবে।

কিন্তু কোনোপ্রকার জরিমানাই দিতে ইচ্ছুক নন কৃষকরা। বিকেইউ (আসলি) জেলা সভাপতি রাজপাল সিং বলেন, "যাই ঘটে যাক না কেন, আমরা এই জরিমানা দেব না। ওরা চাইলে আমাদের ফাঁসিতে ঝুলিয়ে দিতে পারেন বা জেলে ঢুকিয়ে দিতে পারেন, আমরা কৃষকদের অধিকারের দাবিতে লড়াই চালিয়ে যাব।" কৃষক নেতা সঞ্জীব গান্ধী বলেন, "আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছিলাম, এটা কি অন‍্যায়?"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in