কেন্দ্রের লিখিত সংশোধনী প্রস্তাব প্রত্যাখ্যান - আইন বাতিলের দাবীতে জোরদার আন্দোলনের ঘোষণা কৃষকদের
ফাইল ছবি সংগৃহীত

কেন্দ্রের লিখিত সংশোধনী প্রস্তাব প্রত্যাখ্যান - আইন বাতিলের দাবীতে জোরদার আন্দোলনের ঘোষণা কৃষকদের

কেন্দ্রের লিখিত কৃষি আইন সংশোধনী প্রস্তাবও সর্বসম্মতিক্রমে প্রত‍্যাখান করলেন বিক্ষোভরত কৃষকরা। এই আইন পুরোপুরি বাতিলের দাবিতে অনড় কৃষকরা নিজেদের আন্দোলন আরও জোরদার করতে চলেছেন। এর জন্য বুধবার বেশ কয়েকটি পরিকল্পনার কথা ঘোষণা করেছেন কৃষকরা।

এই পরিকল্পনাগুলোর মধ্যে রয়েছে দিল্লি-জয়পুর হাইওয়ে অবরুদ্ধ করে দেওয়া, রিলায়েন্সের মলগুলিকে বয়কট করা এবং টোল প্লাজাগুলি অধিগ্রহণ করা। ১৪ ডিসেম্বর গোটা দেশজুড়ে এই আইনের বিরুদ্ধে আন্দোলন হবে বলে জানিয়েছেন আন্দোলনরত কৃষকরা। কেন্দ্র কর্তৃক পাঠানো লিখিত সংশোধনী কৃষি আইন নিয়ে কৃষকদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কৃষক সংগঠনগুলির বৈঠকের‌ পর কৃষক নেতা ডঃ দর্শনপাল জানিয়েছেন, "আগামী ১২ ডিসেম্বর আমরা দিল্লি-জয়পুর হাইওয়ে অবরুদ্ধ করবো। ওইদিনই দেশের সমস্ত টোল প্লাজাতে ধর্নায় বসব আমরা। ১৪ ডিসেম্বর এই আইনের বিরুদ্ধে গোটা দেশজুড়ে আন্দোলনের ডাক দিয়েছি আমরা। বিজেপির প্রত‍্যেক বিধায়ক-সাংসদের বিরুদ্ধে দেশবাসীকে আন্দোলনে নামার অনুরোধ করছি আমরা।"

গতকাল সফল ভারত বনধের পরই কৃষক সংগঠনের প্রতিনিধিদের সাথে বৈঠকে বসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছেন নয়া কৃষি আইন কোনভাবেই বাতিল হবে না। সংশোধনী প্রস্তাব এনে সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে। সেইমতো সরকারের পক্ষ থেকে আজ লিখিত সংশোধনী প্রস্তাব পাঠানো হয়। কিন্তু এই প্রস্তাবও আজ প্রত‍্যাখান করলো কৃষকরা।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in