সাত ঘণ্টার ম্যারাথন বৈঠকেও মিললো না রফাসূত্র, ফের বৈঠকে বসতে নারাজ কৃষক নেতৃত্বের একাংশ

সাত ঘণ্টার ম্যারাথন বৈঠকেও মিললো না রফাসূত্র, ফের বৈঠকে বসতে নারাজ কৃষক নেতৃত্বের একাংশ
ছবি সংগৃহীত

কৃষক আন্দোলনের প্রতিনিধিদের সঙ্গে কেন্দ্রীয় সরকারের দ্বিতীয় বৈঠকেও কোনো রফাসূত্র বেরোলো না। বৃহস্পতিবার দীর্ঘ ৭ ঘণ্টার বৈঠকে কোনো রফাসূত্র না বেরোনোয় আগামী শনিবার ফের দু’পক্ষের বৈঠকের কথা ঘোষণা করা হয়েছে।

এদিন বৈঠকের পর কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানান – সরকার আলোচনার জন্য প্রস্তুত। সরকার কোনো ইগো নিয়ে চলছে না। এই বিষয়ে আগামী শনিবার ফের বৈঠকে বসা হবে। তিনি আরও জানান, কৃষকদের দাবীগুলো যথেষ্ট গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে। যাতে কৃষকরা এই আন্দোলন থেকে সরে আসে। এদিন কেন্দ্রীয় সরকারের পক্ষে বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার, রেলমন্ত্রী পীযূষ গোয়েল এবং শিল্প দপ্তরের রাষ্ট্রমন্ত্রী সোম প্রকাশ।

উল্লেখ্য, এদিনই কৃষকদের পক্ষ থেকে সরকারকে ‘শেষ সুযোগ’ বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছিলো। এদিনের বৈঠকের পর আন্দোলনকারী কৃষকদের এক অংশ থেকে আগামী বৈঠক বয়কটের আবেদন জানানো হয়েছে। অল ইন্ডিয়া কিষাণ সংঘর্ষ কো অরডিনেশন কমিটির পক্ষ থেকে প্রতিভা সিন্ধে জানিয়েছেন – আমাদের পক্ষ থেকে আলোচনা শেষ। আমাদের নেতৃত্ব সরকারকে জানিয়ে দিয়েছেন তাঁরা আর কোনো বৈঠকে উপস্থিত হবেন না।

গত আট দিন ধরে কৃষকরা বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবী জানিয়ে দিল্লি সীমান্তে বিক্ষোভ দেখাচ্ছেন। এদিন সরকারের সঙ্গে বৈঠকে বিতর্কিত আইন প্রসঙ্গে তাঁদের আপত্তির কথা জানান কৃষক প্রতিনিধিরা। সংসদের বিশেষ অধিবেশন ডেকে কৃষি আইন নিয়ে আলোচনার দাবী জানান তাঁরা। অন্যদিকে সরকারের পক্ষ থেকে কৃষি আইনের পক্ষে কৃষক প্রতিনিধিদের বোঝানোর চেষ্টা করা হয়।

এদিনই সরকারের সঙ্গে বৈঠকে বসে সরকারের দেওয়া মধ্যাহ্নভোজ প্রত্যাখ্যান করলেন কৃষক নেতৃত্ব। এদিন তিন কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন আন্দোলনরত কৃষকদের প্রতিনিধিরা। মধ্যাহ্নভোজের বিরতিতে তাঁদের খেতে বলা হলে কৃষক প্রতিনিধিরা জানান, তাঁরা নিজেদের খাবার সঙ্গে এনেছেন।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in