

বর্তমান সঙ্কটের সময়ে অভাবী মানুষের বেঁচে থাকার জন্য বিনামূল্যে খাবার এবং মানুষের হাতে দেবার জন্য টাকা নেই। অথচ কেন্দ্রের মোদী সরকার গত ৬ বছরে বিজ্ঞাপন বাবদ খরচ করেছে ৬,৬২২ কোটি টাকা। মঙ্গলবার এক ট্যুইট বার্তায় একথা জানিয়েছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।
সীতারাম ইয়েচুরির ট্যুইট অনুসারে, সম্প্রতি এক আরটিআই-এর উত্তরে জানা গেছে কেন্দ্রের মোদী সরকার গত ৬ বছরে বিজ্ঞাপন বাবদ খরচ করেছে ৬,৬২২ কোটি টাকা। যার মধ্যে ২০১৪-১৫ সালে খরচ হয়েছে ৯৭৯.৬৬ কোটি, ২০১৫-১৬ সালে খরচ হয়েছে ১,১৬২.৪৭ কোটি, ২০১৬-১৭ সালে খরচ হয়েছে ১,২৫৮.৩২ কোটি, ২০১৭-১৮তে খরচ হয়েছে ১,৩১৩.৫৭ কোটি, ২০১৮-১৯-এ খরচ হয়েছে ১,১৯৫.৩৮ কোটি এবং ২০১৯-২০ সালে খরচ হয়েছে ৭১৩.২০ কোটি। শুধুমাত্র ২০১৯-২০ সালে প্রতিদিন বিজ্ঞাপনের পেছনে মোদী সরকারের খরচ ১.৯৫ কোটি টাকা।
সম্প্রতি মুম্বাইয়ের সমাজ কর্মী যতীন দেশাই সম্প্রতি কেন্দ্রীয় সরকারের বিজ্ঞাপনের খরচ জানতে চেয়ে এক আরটিআই দাখিল করেছিলেন। যার উত্তরে গত শনিবার জানা গেছে গত ২০১৯-২০ আর্থিক বছরে কেন্দ্রের নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার ৭১৩.২০ কোটি টাকা বিজ্ঞাপন বাবদ খরচ করেছে। যার মধ্যে ৩১৭.০৫ কোটি টাকা ইলেক্ট্রনিক মিডিয়ায়, ২৯৫.০৫ কোটি প্রিন্ট মিডিয়ায় এবং ১০১.১০ কোটি টাকা আউটডোর বিজ্ঞাপনে।
যতীন দেশাই জানিয়েছেন এই হিসেব অনুসারে গত আর্থিক বছরে কেন্দ্রীয় সরকার প্রতিদিন গড়ে ১.৯৫ কোটি টাকা বিজ্ঞাপন বাবদ খরচ করেছে। যদিও এই সময় বিদেশী মিডিয়ায় কত টাকার বিজ্ঞাপন দেওয়া হয়েছে তা জানা যায়নি।
যতীন দেশাই-এর প্রশ্নের উত্তরে তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীন ব্যুরো অফ আউটরিচ অ্যান্ড কমিউনিকেশনের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।
ভারতের প্রয়োজন নিরপেক্ষ এবং প্রশ্নমুখী সাংবাদিকতা — যা আপনার সামনে সঠিক খবর পরিবেশন করে। পিপলস রিপোর্টার তার প্রতিবেদক, কলাম লেখক এবং সম্পাদকদের মাধ্যমে বিগত ১০ বছর ধরে সেই চেষ্টাই চালিয়ে যাচ্ছে। এই কাজকে টিকিয়ে রাখতে প্রয়োজন আপনাদের মতো পাঠকদের সহায়তা। আপনি ভারতে থাকুন বা দেশের বাইরে — নিচের লিঙ্কে ক্লিক করে একটি পেইড সাবস্ক্রিপশন নিতে পারেন। স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন