Prahlad Joshi: বিদেশে পাঠরত ৯০% MBBS পড়ুয়া দেশের পরীক্ষায় ফেল করেন, মন্ত্রীর মন্তব্যে নিন্দার ঝড়

প্রহ্লাদ যোশী বলেন, এখন এই বিষয়ে বিতর্ক করা ঠিক নয়। তবে যাঁরা বিদেশে মেডিক্যাল পড়তে যান তাঁদের ৯০ শতাংশই NEET পরীক্ষায় পাশ করতে পারেননি।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে প্রহ্লাদ যোশী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে প্রহ্লাদ যোশীফাইল ছবি সংগৃহীত

বিদেশে মেডিক্যাল পাঠরত ভারতীয় পড়ুয়াদের ৯০ শতাংশই ভারতের মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষায় পাশ করতে পারেননি। যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেনে আটক পড়ুয়াদের প্রসঙ্গে বলতে গিয়ে বিতর্কিত এই মন্তব্য করলেন কেন্দ্রীয় সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী। মন্ত্রীর এই মন্তব্যের তীব্র নিন্দা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন নেটিজেনরা।

সোমবার সংবাদমাধ্যমের সামনে প্রহ্লাদ যোশী বলেন, এখন এই বিষয়ে বিতর্ক করা ঠিক নয়। তবে যাঁরা বিদেশে মেডিক্যাল পড়তে যান তাঁদের ৯০ শতাংশই NEET পরীক্ষায় পাশ করতে পারেননি।

কেন্দ্রীয় মন্ত্রী এমন সময় এই মন্তব্য করেছেন যখন প্রায় ২০ হাজার ভারতীয় পড়ুয়া ইউক্রেনে আটকে পড়েছেন, যারা সকলেই মেডিক্যাল ডিগ্রির জন্য সেখানে গিয়েছেন। রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার পর থেকেই সেখানে আটক রয়েছে তাঁরা। উল্লেখ্য, ভারত থেকে প্রতি বছর কয়েক লাখ পড়ুয়া বিদেশ যান MBBS ডিগ্রি নেওয়ার জন্য। এর অন‍্যতম একটি কারণ বিদেশে যেখানে ৩৫ থেকে ৪০ লাখ টাকায় কোর্স সম্পূর্ণ হয়ে যায়, ভারতে তা কমপক্ষে ৫০ লাখ টাকা। বেসরকারি কলেজে কোটি ছাড়িয়ে যায় সেই অঙ্ক।

মঙ্গলবার ইউক্রেনের খারকিভে এক ভারতীয় পড়ুয়া নবীন শেখরাপ্পা জ্ঞানগউধরের মৃত্যু হয়েছে। রুশ সেনার বোমার আঘাতে মৃত্যু হয়েছে তাঁর। খারকিভ ন্যাশনাল মেডিক্যাল ইউনিভার্সিটির ফরেন্সিক সায়েন্স বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র ছিলেন নবীন। নবীনের মৃত্যুর পর কর্ণাটকের বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্য মুহূর্তে ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। মন্ত্রীর মানসিকতা নিয়ে প্রশ্ন তুলে তাঁর বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন নেটিজেনরা। সরব হয়েছে কংগ্রেসও। কংগ্রেস মুখপাত্র রণদীপ সূরযেওয়ালার অভিযোগ, প্রহ্লাদ যোশী ইউক্রেনে থাকা ভারতীয় পড়ুয়াদের অপমান করেছেন। তাঁদের পরিবারের কাছে ক্ষমা চাওয়া উচিত কেন্দ্রীয় মন্ত্রীর।

নভজ‍্যোতি পট্টনায়ক নামের এক ট‍্যুইটার ব‍্যবহারকারী লিখেছেন, যোশী জি, তার মানে আপনি বলতে চাইছেন, ভারতের মেডিক্যাল এন্ট্রান্সে পাশ করেনি বলে ইউক্রেনে আটক আমাদের পড়ুয়াদের নিরাপদে দেশে ফেরার অধিকার নেই? অধিকাংশেরই প্রশ্ন, একজন মন্ত্রীর কি এই সময় এই বিষয়টি তোলা সঠিক মনে হয়েছে?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে প্রহ্লাদ যোশী
পড়ুয়াদের দেশেই ডাক্তারি পড়ার ব্যবস্থা করতে বেসরকারি সংস্থাদের আহ্বান প্রধানমন্ত্রীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in