ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

পরীক্ষার ফল ঘোষণা হতেই পড়ুয়াদের পরপর আত্মহত্যা, ফের শিরোনামে তেলেঙ্গানা

উত্তীর্ণ না হয়ে অবসাদে ভুগছিলেন পরীক্ষার্থীরা। এদের মধ্যে ৮ জন আত্মহত্যার পথ বেছে নেয়। আত্মহত্যার তালিকায় ৮ জনের মধ্যে ৪ জন ছাত্রীও রয়েছে। আরও ২ জন ছাত্রী আত্মহত্যার চেষ্টা করেছে।

ফের পরীক্ষার্থীদের আত্মহত্যার ঘটনা ঘটলো তেলেঙ্গানায়। পরীক্ষায় পাস করতে না পারায় চরম সিদ্ধান্ত নিয়েছে ৮ জন ছাত্রছাত্রী বলে জানা যাচ্ছে। যা নিয়ে চিন্তায় তেলেঙ্গানা সরকার।

মঙ্গলবার একাদশ ও দ্বাদশ শ্রেণির সমতুল্য একটি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে তেলেঙ্গানায়। তাতে অনেকেই উত্তীর্ণ হতে পারেনি। সূত্রের খবর, উত্তীর্ণ না হয়ে অবসাদে ভুগছিলেন পরীক্ষার্থীরা। এদের মধ্যে ৮ জন আত্মহত্যার পথ বেছে নেয়। আত্মহত্যার তালিকায় ৮ জনের মধ্যে ৪ জন ছাত্রীও রয়েছে। আরও ২ জন ছাত্রী আত্মহত্যার চেষ্টা করেছে।

৮ জনের মধ্যে ৫ জন রাজধানী হায়দরাবাদের বাসিন্দা। বাকি ৩ জন ওয়ানাপার্টি এবং জাগতিয়ালের বাসিন্দা। আর যে ২ জন আত্মহত্যার চেষ্টা করেছে তাদের বাড়ি সাঙ্গারেড্ডি এবং ওয়ানাপার্টিতে।

এখন প্রশ্ন উঠছে বার বার কেন এত ছাত্রছাত্রী আত্মহত্যার পথ বেছে নিচ্ছে? শিক্ষাব্যবস্থা কি শিক্ষার্থীদের জন্য বোঝা হয়ে দাঁড়াচ্ছে? সরকার যদিও ছাত্রছাত্রীদের মানসিক সুস্থতার জন্য বিশেষ দল গঠনও করেছে। যাদের কাজ ছাত্রছাত্রীদেরকে চাপমুক্ত রাখা। তাদেরকে সাহায্য করার জন্য একটি হেল্প-লাইন নম্বরও চালু আছে তেলেঙ্গানায়।

প্রসঙ্গত উল্লেখ্য, গত এপ্রিল মাসে মেহবুবাবাদ জেলায় গুগোলোথ কৃষ্ণা নামের এক ছাত্র এমবিবিএস পাস না করার ভয়ে আত্মহত্যা করেছিল। ওই ছাত্রটি ইন্টারমিডিয়েট পরীক্ষায় ১০০০ নম্বরের মধ্যে ৮৯২ নম্বর পেয়েছিল।

২০২১ সালেও একটি পরীক্ষার ফলপ্রকাশের পর ৬ জন ছাত্রছাত্রী আত্মহত্যা করেছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সকলে পাস করানোর সিদ্ধান্ত নিয়েছিল তেলেঙ্গানা সরকার।

এর আগে গত মাসের শেষের দিকে অন্ধ্রপ্রদেশ বোর্ড অফ ইন্টারমিডিয়েট পরীক্ষার ফলাফল ঘোষণা করার ৪৮ ঘণ্টার মধ্যে ৯ জন ছাত্রছাত্রী আত্মহত্যা করেছিল। আরও দুই পড়ুয়া আত্মহত্যার চেষ্টা করেছিল।

ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ফেব্রুয়ারিতে ছাত্রদের এই আত্মহত্যার ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। প্রতিষ্ঠান বা অভিভাবকদের কোথাও ভুল হচ্ছে কিনা ভাবতে বলেছিলেন।

ছবি - প্রতীকী
পরীক্ষার ফল ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে আত্মহত্যা ৯ পড়ুয়ার
ছবি - প্রতীকী
‘আত্মহত্যা’ নিয়ে প্রধানমন্ত্রীর ‘রসিকতা’ - নরেন্দ্র মোদীর সমালোচনায় সরব রাহুল-প্রিয়াঙ্কা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in