Tirupati: সারা ভারতে ভেঙ্কটেশ্বর মন্দিরের সম্পত্তির পরিমাণ প্রায় ৮৬ হাজার কোটি টাকা

টিটিডি চেয়ারম্যান ওয়াই ভি সুব্বা রেড্ডি বলেন, আজকে মন্দির ট্রাস্টের ৯৬০টি সম্পত্তি রয়েছে সারা ভারতে। যা ৭ হাজার ১২৩ একর বিস্তৃত। আর এর মূল্য ৮৫ হাজার ৭০৫ কোটি টাকা।
তিরুপতির ভেঙ্কটেশ্বর মন্দির
তিরুপতির ভেঙ্কটেশ্বর মন্দিরফাইল ছবি সংগৃহীত

সামনে এল তিরুপতির ভেঙ্কটেশ্বর মন্দিরের সম্পত্তির পরিমাণ। যা শুনলে অনেকেই অবাক হবেন। সারা ভারত জুড়ে এই মন্দিরের নামে প্রায় ৮৬ হাজার কোটি টাকার সম্পত্তি রয়েছে।

সকলের কাছে তিরুপতি বালাজী নামটাই বেশি পরিচিত। বিশ্বের সব থেকে ধনী হিন্দু মন্দিরগুলির মধ্যে এটি একটি। ইচ্ছাপূরণের জন্য অনেকেই নিজ সামর্থ অনুযায়ী টাকা থেকে শুরু করে শাড়ী, গহনা বিভিন্ন জিনিস ভগবানের উদ্দেশ্যে দান করেন। ওই মন্দির পরিচালনা করার জন্য একটি সংস্থা আছে। যার নাম তিরুমালা তিরুপতি দেবস্থানম (TTD)। সেই সংস্থাই সমস্ত সম্পত্তির কথা উল্লেখ করেছে।

টিটিডি চেয়ারম্যান ওয়াই ভি সুব্বা রেড্ডি বলেন, ভারত জুড়ে মন্দির ট্রাস্টের ৯৬০টি সম্পত্তি রয়েছে। যা ৭ হাজার ১২৩ একর বিস্তৃত। আর এর মূল্য ৮৫ হাজার ৭০৫ কোটি টাকা।

একাধিক রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কে মন্দিরের নামে ১৪ হাজার কোটি টাকারও বেশি ফিক্সড ডিপোজিট আছে। তাছাড়া প্রায় ১৪ টন সোনাও সংরক্ষিত আছে।  তিনি এও বলেন, ১৯৭৪ সাল থেকে ২০১৪ পর্যন্ত একাধিক ট্রাস্ট মন্দিরের দায়িত্বে ছিল। সরকার পরিবর্তনের সাথে তাদেরও পরিবর্তন ঘটত। তারা ১০০ টারও বেশি সম্পত্তি বন্ধ করে দিয়েছিল। কিন্তু ২০১৪-র পর থেকে একটি সম্পত্তিও বাজেয়াপ্ত হয়নি।

পাশাপাশি তিনি বলেন, রাজ্য সরকারের নির্দেশ অনুসারে আমার নেতৃত্বাধীন আগের ট্রাস্টটিও শ্বেতপত্রে মন্দিরের সম্পত্তির কথা জানিয়েছিল। পরে আরও একটি শ্বেতপত্র প্রকাশ করা হয়। তাতে ওই সম্পত্তির সমস্ত তথ্য ও বাজারমূল্য উল্লেখ করা ছিল। এখন ওয়েবসাইটের মাধ্যমে তা সকলেই জানতে পারবেন। আমরা চাই স্বচ্ছতার সাথে কাজ করতে। আমরা কোনও ভক্তের সাথে বিশ্বাসঘাতকতা করতে পারি না। সব সম্পত্তি সংরক্ষণ করে রাখব।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in