PMCARES এর টাকায় কেনা ৮০টি ভেন্টিলেটর ২ ঘণ্টার মধ্যেই অকেজো পঞ্জাবের হাসপাতালে

জানা গিয়েছে, পিএম কেয়ার্সের টাকায় গুরু গোবিন্দ সিং মেডিক্যাল কলেজ হাসপাতালে ৮০টি ভেন্টিলেটর পাঠানো হয় কেন্দ্রের তরফে
PMCARES এর টাকায় কেনা ৮০টি ভেন্টিলেটর ২ ঘণ্টার মধ্যেই অকেজো পঞ্জাবের হাসপাতালে
ছবি- ট্যুইটার

কেন্দ্রে পাঠানোর ভেন্টিলেটর অকেজো হয়ে গেল চালুর মাত্র দুই ঘণ্টার মধ্যেই! পঞ্জাবের ফরিদকোটে গুরু গোবিন্দ সিং মেডিক্যাল কলেজ হাসপাতালে ঘটনা। জানা গিয়েছে, পিএম কেয়ার্সের টাকায় গুরু গোবিন্দ সিং মেডিক্যাল কলেজ হাসপাতালে ৮০টি ভেন্টিলেটর পাঠানো হয় কেন্দ্রের তরফে। দীর্ঘদিন সেগুলি পড়ে থাকার পর চালু করার মাত্র ২ ঘণ্টার মধ্যে ৮০টির মধ্যে ৭১টি ভেন্টিলেটরই খারাপ হয়ে যায়।

মেডিক্যাল কলেজের অ্যানাস্থেসিস্টরা জানিয়েছেন, এই মেশিনগুলি দিয়ে কাজ চালানো যাবে না। চলতে চলতে হঠাৎ বন্ধ হয়ে যাচ্ছে। ফরিদকোটে বাবা ফরিদ ইউনিভার্সিটি অফ হেল্থ সায়েন্সের উপাচার্য ডক্টর রাজ বাহাদুর জানিয়েছেন, ভেন্টিলেটরগুলি একদম নিকৃষ্ট মানের। যখন তখন থেমে যাচ্ছে। তাই রোগীদের জন্য এগুলি ব্যবহার করা হচ্ছে না।

এই ঘটনা নিয়ে কেন্দ্রের কোনও বক্তব্য পাওয়া যায়নি। পঞ্জাবের মুখ্যসচিব বিনি মহাজান জানান, খারাপ হয়ে যাওয়া মেশিনের জন্য ইঞ্জিনিয়ার এবং দক্ষ লোক আনা হচ্ছে। মেডিক্যাল কলেজে দ্রুত ১০টি ভেন্টিলেটর পৌঁছে দেওয়া হবে।

সূত্রের খবর, গত বছর ২৫ কোটি টাকা খরচ করে ২৫০টি ভেন্টিলেটর পাঠানো হয়েছিল পাঞ্জাবে। তার কয়েকটি রাজ্যের স্বাস্থ্য দফতরে প্যাকেটবন্দি ছিল। সেগুলি ব্যবহার করতে গিয়েই সমস্যা প্রকাশ্যে আসে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in