75th Independence Day: নাগরিকদের জীবনে সরকার অকারণ দখলকারী করবে না - ঘোষণা প্রধানমন্ত্রীর

৭৫ তম স্বাধীনতা দিবসে অমৃত মহোৎসবের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর কথায়, স্বাধীনতার ১০০ বছর পূর্তিতে দেশকে উন্নতির শিখরে পৌঁছে দেওয়ায় এই অমৃত মহোৎসবের উদ্দেশ্য।
লালকেল্লায় প্রধানমন্ত্রী
লালকেল্লায় প্রধানমন্ত্রীছবি পি আই বি ট্যুইটার ভিডিও থেকে স্ক্রীনএসটি

৭৫ তম স্বাধীনতা দিবসে অমৃত মহোৎসবের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর কথায়, স্বাধীনতার ১০০ বছর পূর্তিতে দেশকে উন্নতির শিখরে পৌঁছে দেওয়ায় এই অমৃত মহোৎসবের উদ্দেশ্য। লালকেল্লায় দাঁড়িয়ে বেশ কয়েকটি নতুন প্রকল্পের ঘোষণাও করেছেন তিনি।

অমৃত মহোৎসব প্রসঙ্গে বলেন, ৭৫ তম স্বাধীনতার দিবসে অমৃত কালের সূচনা করা হচ্ছে। এই অমৃতকালে যে সিদ্ধান্ত নেওয়া হবে তা স্বাধীনতার ১০০ বছর পূর্তিতে দেশকে উন্নততর হতে সাহায্য হবে। ভারতকে এমন এক দেশ হিসেবে গড়ে তোলা হবে যেখানে নাগরিকদের জীবনে সরকার অকারণ দখলকারী করবে না। শহর-গ্রামের মধ্যে কোনো ভেদাভেদ থাকবে না। যেখানে দুনিয়ার সমস্ত আধুনিক পরিকাঠামো থাকবে।

তিনি বলেন, ২০৪৭ সালে স্বাধীনতার ১০০তম বর্ষে যেই প্রধানমন্ত্রী হোন না কেন, আজকের নেওয়া সিদ্ধান্তেরই সিদ্ধিলাভ করবেন উনি।

৭৫টি নতুন বন্দে ভারত ট্রেন চালুর ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন, অমৃতৎসবের ৭৫ সপ্তাহে ৭৫টি বন্দে ভারত ট্রেন দেশকে সংযুক্ত করবে। যুবসমাজের কর্মসংস্থানের লক্ষ‍্যে ১০০ লক্ষ কোটি টাকার প্রধানমন্ত্রী গতিশক্তি ন‍্যাশনাল প্ল‍্যান্ট প্রকল্প চালু করা হবে। এটি একটি পরিকাঠামোগত প্রকল্প, যা দেশের পরিবহন ব‍্যবস্থাকে উন্নত করবে।

করোনাকালে দেশে হাজার হাজার নতুন স্টার্ট আপ তৈরি হয়েছে দেশে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। অমৃত মহোৎসবের লক্ষ‍্য পূরণে স্বদেশী উৎপাদনের ওপর জোর দেওয়ার কথা বলেছেন তিনি। তাঁদের পণ‍্যকে বিদেশে পৌঁছে দিতে সরকার সবরকম সাহায্য করছে। ভারত থেকে এখন ৩০০ কোটি ডলারের ফোন রফতানি হয় বলে জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, বর্তমান সরকার কৃষকদের কল‍্যাণে কাজ করছেন। তিনি বলেন, অতীতে কৃষি সংক্রান্ত নীতিতে ছোট কৃষকদের প্রতি গুরুত্ব দেওয়া হয়নি। এখন তাঁদের কথা ভেবে কৃষি আইনে সংশোধন করা হচ্ছে। ছোট কৃষকদের হাত মজবুত করতে ফসলের ন‍্যূনতম সহায়ক মূল্য বাড়ানো হচ্ছে, ক্রেডিট কার্ড দেওয়া হচ্ছে। পিএম কিষাণ সম্মান নিধি প্রকল্প চালু করা হয়েছে। দেড় লক্ষ কোটির‌ বেশি কৃষক এই প্রকল্পে উপকৃত হয়েছেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in