৫ বছরে ৬ বার বিদেশ ভ্রমণ, একাধিক বিলাসবহুল ফ্ল্যাট; NCB স্ক্যানারে আরিয়ান কাণ্ডের তদন্তকারী অফিসার

পাঁচ বছরে সপরিবারে ব্রিটেন, আয়ারল্যান্ড, পর্তুগাল, দক্ষিণ আফ্রিকা এবং মালদ্বীপে বিদেশ সফর করেছিলেন ওয়াংখেড়ে। ৫৫ দিনেরও বেশি সময় কাটিয়েছেন তিনি। আর, এর জন্য তাঁর ঘোষিত ব্যয় হল ৮.৭৫ লক্ষ টাকা।
সমীর ওয়াংখেড়ে এবং আরিয়ান খান
সমীর ওয়াংখেড়ে এবং আরিয়ান খান

মুম্বাই জোনের প্রাক্তন এনসিবি কর্তা সমীর ওয়াংখেড়ের (Sameer Wankhede) বিরুদ্ধেই এবার চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করেছে নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (NCB)। আর, তাতে ওয়াংখেড়ের খরচের বিবরণে একাধিক অসঙ্গতি ধরা পড়েছে।

শুক্রবার, এক রিপোর্টে এনসিবি জানিয়েছে, ‘২০১৭ থেকে ২০২১ - গত পাঁচ বছরে সপরিবারে ব্রিটেন, আয়ারল্যান্ড, পর্তুগাল, দক্ষিণ আফ্রিকা এবং মালদ্বীপে বিদেশ সফর করেছিলেন ওয়াংখেড়ে। এই বিদেশ ভ্রমণে ৫৫ দিনেরও বেশি সময় কাটিয়েছেন তিনি। আর, এর জন্য তাঁর ঘোষিত ব্যয় হল ৮.৭৫ লক্ষ টাকা।’ দীর্ঘ সময়ের এই বিদেশ সফরগুলিতে মোট খরচ এত কম হতে পারে না। রিপোর্ট উল্লেখ, এই খরচ কেবলমাত্র বিমান ভাড়ার হিসাব হতে পারে। এই খরচ নিয়ে প্রশ্ন তুলেছে এনসিবি।

রিপোর্টে আরও বলা হয়েছে, ‘লন্ডনে ১৯ দিনের ভ্রমণের খরচ হিসাবে মাত্র ১ লক্ষ টাকা দাবি করেছিলেন সমীর ওয়াংখেড়ে। এই নিয়ে যোগাযোগ করা হলে, ওয়াংখেড়ে বলেন, ‘আমার আত্মীয়রা ইউরোপে থাকেন, এবং আমি এই ভ্রমণের সময় পাঁচতারা হোটেলে থাকিনি… তাই, কোনও বড় খরচ ছিল না।’

রিপোর্টে এনসিবি জানিয়েছে, ২০২১ সালের জুলাই মাসে, স-পরিবারে মালদ্বীপের তাজ এক্সোটিকায় থেকেছিলেন সমীর ওয়াংখেড়ে ও তার বন্ধু ভাইরাল জামালউদ্দিন। এই খরচ তাঁরা পরিশোধ করেছিলেন ক্রেডিট কার্ডের মাধ্যমে। এই খরচের পরিমাণ ৭.৫ লক্ষ টাকা জানিয়েছে ওয়াংখেড়ে।

রিপোর্টে বলা হয়েছে, ‘২০২১ সালের অক্টোবর, আর্থিক দুর্নীতির মামলায় ওয়াংখেড়ের বিরুদ্ধে SIT তদন্ত শুরু করার পরে, তাঁর বন্ধু জামালউদ্দিনের ক্রেডিট কার্ডের মাধ্যমে ১৮ ডিসেম্বর, ২০২১-এ হোটেলের খরচ দেওয়া হয়েছিল।’

রিপোর্টে আরও বলা হয়েছে, ‘স্পষ্টতই, ব্যক্তিগত বিদেশ সফরের খরচ কম করে দেখিয়ে রিপোর্ট করেছেন সমীর ওয়াংখেড়ে। ভ্রমণ, থাকার জায়গা, বোর্ডিং, ভিসা এবং বিবিধ খরচের জন্য ব্যয় হিসাবে মোট ১ লক্ষ থেকে ২.৫ লক্ষ টাকার মধ্যে রেখেছেন ওয়াংখেড়ে, যা স্পষ্টতই ভুল ঘোষণা বা আন্ডার-রিপোর্টিং।’

রিপোর্টে SIT আরও জানিয়েছিল, বন্ধু জামালউদ্দিনের কাছ থেকে ক্রেডিট করে ২২ লক্ষ ৫ হাজার টাকা মূল্যের একটি রোলেক্স গোল্ড ঘড়ি ১৭ লক্ষ ৪০ হাজার টাকায় একটি কিনেছিলেন ওয়াংখেড়ে। সেই কথা তুলে ধরেই এদিন NCB জানিয়েছে, একই ঘড়ির জন্য একাধিক চালান খুঁজে পাওয়া গেছে এবং এর সত্যতা নিয়ে সন্দেহ রয়েছে।

এ প্রসঙ্গে ওয়াংখেড়ে জানিয়েছেন, ‘আমার স্ত্রী, সারা জীবনে একটি মাত্র ঘড়ি কিনেছেন। এবং এই ঘড়িটি  আমাকে উপহার দিয়েছেন তিনি। এর জন্য তিনি কিস্তিতে টাকা দিয়েছেন।’

উল্লেখ্য, গত বছর অক্টোবর মাসে মাদক নেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয় শাহরুখ খানের ছেলে আরিয়ান খানকে। তাঁকে গ্রেফতারে মুখ্য ভুমিকা ছিল সমীর ওয়াংখেড়ের। এরপরই জানা যায় আরিয়ান খানের কাছ থেকে কোনও মাদক না পাওয়া সত্ত্বেও গ্রেফতার করা হয় তাঁকে। অভিযোগ ওঠে শাহরুখ খানের থেকে ২৫ কোটি টাকা আদায় করার জন্যেই এটা করা হয়েছে। এই অভিযোগ ওঠার পরই আরিয়ান খান কাণ্ডের তদন্ত থেকে সরিয়ে দেওয়া হয় ওয়াংখেড়েকে। তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করে এনসিবি। তদন্ত শুরু করে সিবিআই-ও। তাতেই এই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে।

সমীর ওয়াংখেড়ের আরও বিপুল সম্পত্তির কথা জানতে পেরেছে সিবিআই। মহারাষ্ট্রের ওয়াসিমে ৪১ হাজার একরের বেশি জমি আছে। পাশাপাশি মুম্বইয়ে চারটি বিলাসবহুল ফ্ল্যাট রয়েছে। এছাড়াও গোরেগাঁওয়ে আরও একটি ফ্ল্যাট কিনেছেন সমীর। সেটির বাজারদর ২.৪৫ কোটি টাকা হলেও তিনি মাত্র ৮২.৮ লক্ষ টাকায় তা কিনেছেন বলে হিসেবে দেখিয়েছেন। 

বিয়ের আগেও সমীর এবং তাঁর স্ত্রী মিলিতভাবে ১.২৫ কোটি টাকা দিয়ে একটি ফ্ল্যাট কিনেছিলেন। সমীর ও তাঁর স্ত্রীর আয়কর রিটার্নের হিসাব অনুযায়ী, দু’জনে মিলিত ভাবে বছরে উপার্জন করেন ৪৫ লক্ষ ৬১ হাজার ৪৬০ টাকা। তা হলে এত টাকা তাঁর কাছে কোথা থেকে এল, উত্তর খুঁজছেন তদন্তকারীরা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in