২০১৭-১৮ আর্থিক বছরে পাবলিক সেক্টর ব্যাঙ্কে মোট ক্ষতি ৮৭,৩৫৭ কোটি টাকা

২০১৭-১৮ আর্থিক বছরে পাবলিক সেক্টর ব্যাঙ্কে মোট ক্ষতি ৮৭,৩৫৭ কোটি টাকা
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

২০১৭-১৮ বর্ষে পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলো রেকর্ড পরিমাণ ক্ষতির সম্মুখীন হলো। সাম্প্রতিক সময়ে যা এক রেকর্ড। ৩১ মার্চ, ২০১৮তে শেষ হওয়া আর্থিক বছরে দেশের বিভিন্ন পাবলিক সেক্টর ব্যাঙ্কে মোট ক্ষতির পরিমাণ ৮৭,৩৫৭ কোটি টাকা। যার মধ্যে সর্বাধিক ক্ষতি হয়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে। ২০১৬-১৭ আর্থিক বছরে ২১ টি ব্যাঙ্ক যৌথভাবে ৪৭৩.৭২ কোটি টাকা লাভ করেছিলো। ২০১৭-১৮ আর্থিক বছরে মোট ২১টি ব্যাঙ্কের মধ্যে বিজয়া ব্যাঙ্ক এবং ইন্ডিয়ান ব্যাঙ্ক ছাড়া বাকি কোনও ব্যাঙ্কই লাভের মুখ দেখেনি।

১৯টি ব্যাঙ্কের মোট ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ৮৭,৩৫৭ কোটি টাকা। ২০১৭-১৮ আর্থিক বছরের শেষ ত্রৈমাসিকের ফলাফল প্রকাশিত হবার পর এই তথ্য সামনে এসেছে।

১৯টি ব্যাঙ্কের মধ্যে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ক্ষতির পরিমাণ ১২,২৮৩ কোটি টাকা। প্রসঙ্গত এই পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকেই নীরব মোদী কাণ্ডে ১৩,৬০০ কোটি টাকা জালিয়াতির ঘটনা ঘটেছে। অথচ ২০১৬-১৭ আর্থিক বছরে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের লাভ হয়েছিলো ১,৩২৫ কোটি টাকা।

তালিকায় এর পরেই আছে আই ডি বি আই ব্যাঙ্ক। যাদের ক্ষতির পরিমাণ ৮২৩৭.৯৩ কোটি টাকা।

দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্ষতি হয়েছে ৬,৫৪৭.৪৫ কোটি টাকা। গত ২০১৬-১৭ আর্থিক বছরে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার লাভ হয়েছিলো ১০,৪৮৪.১ কোটি টাকা।

যে দুটি ব্যাঙ্ক লাভের মুখ দেখেছে তার মধ্যে ইন্ডিয়ান ব্যাঙ্কের লাভের পরিমাণ ১,২৫৮.৯৯ কোটি টাকা এবং বিজয়া ব্যাঙ্কের লাভের পরিমাণ ৭২৭.০২ কোটি টাকা।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in