Job Cuts: অর্থনৈতিক মন্দার জের, কর্মী ছাঁটাইয়ের পথে বিশ্বের ৫০% কোম্পানি: PWC রিপোর্ট

মুদ্রাস্ফীতি এবং অর্থনৈতিক সংকটের জেরে ইতিমধ্যেই কর্মী ছাঁটাই করেছে- মাইক্রোসফট (Microsoft), অ্যামাজন (Amazon), মেটা (Meta), টেসলা (Tesla) এবং ওরাকল (Oracle) সহ একাধিক তথ্যপ্রযুক্তি কোম্পানি।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী গ্রাফিক্স সুমিত্রা নন্দন

বিশ্বের প্রায় অর্ধেক কোম্পানি কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে। অর্থনৈতিক মন্দার জেরে এই ভাবনা গতি পেয়েছে। সম্প্রতি এক সমীক্ষা রিপোর্টে এই তথ্য উঠে এসেছে।

পালস: ম্যানেজিং বিজনেস রিস্কস ইন ২০২২’- শিরোনামে PwC-র করা সমীক্ষায় জানা গেছে, বিশ্বের ৫০ শতাংশ কোম্পানি কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে। ইতিমধ্যেই অনেক কোম্পানি কর্মীদের বোনাস কমিয়ে দিচ্ছে, নতুন নিয়োগ বন্ধ রাখছে। যা নিয়ে ক্রমশ উদ্বেগ ছড়িয়ে পড়ছে।

রিপোর্টে প্রকাশ, ‘একই সময়ে, কর্মীদের সক্রিয় করতে এবং দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে একাধিক কোম্পানি।’

বিগত কয়েক বছরে বিশ্বের শ্রম বাজারে বেশ কিছু পরিবর্তন লক্ষ্য করা গেছে, তা হল- ‘সাধারণ লোকবলের সঙ্গে সঠিক দক্ষতা সম্পন্ন লোকের মধ্যে পার্থক্য নির্ণয়।’ রিপোর্টে বলা হয়েছে, ‘বিশ্বের ৫০ শতাংশ কোম্পানির কর্মী ছাঁটাই শুরু করেছে, ৪৫ শতাংশ কোম্পানি বোনাস কমিয়ে দিয়েছে এবং ৪৪ শতাংশ কোম্পানি কর্মীদের বিশেষ সুবিধা বাতিল করেছে।’

মুদ্রাস্ফীতি এবং অর্থনৈতিক সংকটের জেরে ইতিমধ্যেই কর্মী ছাঁটাই করেছে- মাইক্রোসফট (Microsoft), অ্যামাজন (Amazon), মেটা (Meta), টেসলা (Tesla) এবং ওরাকল (Oracle) সহ একাধিক তথ্যপ্রযুক্তি কোম্পানি।

গত জুলাই মাস পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে ৩২ হাজারের বেশি প্রযুক্তি কর্মী ছাঁটাই হয়েছে। এছাড়া, আগস্টে, ১০০ জন চুক্তিভিত্তিক কর্মীকে ছাঁটাই করেছে বিশ্বের অন্যতম বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যাপল (Apple)।

১৬ আগস্ট, গুগল (Google)-ও এক নোটিশে তাদের কর্মীদের সতর্ক করেছে। কর্মীদের তারা জানিয়েছে, কোম্পানির সার্ভিসের মানোন্নয়ন, উৎপাদনশীলতা এবং গ্রাহক সন্তুষ্টির দিকে নজর দিতে হবে। আগামী ত্রৈমাসিক রিপোর্টে এটি পর্যালোচনা করা হবে। ফলাফল ভালো না হলে, রক্তক্ষরণ ঘটবে।

মহামারী শুরু হওয়ার পর থেকে ভারতেও এই কর্মী ছাঁটাইয়ের প্রবণতা বেড়েছে। ইতিমধ্যেই ২৫ হাজারের বেশি স্টার্টআপ (startup) কর্মী চাকরি হারিয়েছেন। শুধুমাত্র ২০২২ সালেই এখন পর্যন্ত ১২ হাজারের বেশি কর্মীকে ছাঁটাই করা হয়েছে।

With inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in