Maharashtra: সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করতে নেমে প্রাণ হারালেন ৫ শ্রমিক

মহারাষ্ট্রের ভাউচা তান্ডা এলাকাতে সেপটিক ট্যাঙ্ক পরিষ্কারের কাজ পেয়েছিলেন ৬ জন শ্রমিক। একটি খামার বাড়িতে ছিল ট্যাঙ্কটি।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি সংগৃহীত

সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করতে গিয়ে আর ঘরে ফেরা হলো না পাঁচ শ্রমিকের। ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রে। পুলিশের অনুমান বিষাক্ত গ্যাসের কারণেই মৃত্যু হয়েছে ওই শ্রমিকদের।

মহারাষ্ট্রের ভাউচা তান্ডা এলাকাতে সেপটিক ট্যাঙ্ক পরিষ্কারের কাজ পেয়েছিলেন ৬ জন শ্রমিক। একটি খামার বাড়িতে ছিল ট্যাঙ্কটি। বৃহস্পতিবার ওই ৬ শ্রমিকই ট্যাঙ্ক পরিষ্কার করতে নেমেছিলেন। আশেপাশেই ছিলেন খামারের মালিক। অনেকক্ষণ শ্রমিকদের আওয়াজ না পেয়ে দেখতে গিয়েছিলেন তিনি। গিয়ে দেখেন অচৈতন্য অবস্থায় ৬জনই ট্যাঙ্কের মধ্যে পড়ে আছেন। স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় সকলকে বাইরে বের করে আনা হয়।

পুলিশ সূত্রে খবর, স্থানীয় বাসিন্দারা ওই শ্রমিকদের উদ্ধার করে নিকটবর্তী একটি হাসপাতালে ভর্তি করেছিলেন। হাসপাতালে নিয়ে গেলে ৫ জনকে মৃত ঘোষণা করা হয় এবং একজনের অবস্থা আশঙ্কাজনক।

এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, খামারের মালিকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। কখন, কীভাবে ঘটনাটি ঘটেছে সমস্ত কিছু খামারের মালিকের কাছ থেকে জানা দরকার। ওনাকে (খামার মালিক) তদন্তে সাহায্য করার নির্দেশ দেওয়া হয়েছে। ময়না তদন্তের জন্য দেহগুলি পাঠানো হয়েছে। অনুমান করা হচ্ছে বিষাক্ত গ্যাসের কারণেই মৃত্যু হয়েছে পাঁচ শ্রমিকের। তবে রিপোর্ট এলেই মৃত্যুর কারণ স্পষ্ট হয়ে যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২২ সালে সরকার প্রকাশিত একটি রিপোর্টে দেখা যাচ্ছে গত পাঁচ বছরে (২০১৮-২০২২) বিপজ্জনক নর্দমা ও সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করতে গিয়ে দুর্ঘটনায় ৩৩০ জনের মৃত্যু হয়েছে৷ এই মৃত্যুর বেশিরভাগ ঘটেছে উত্তরপ্রদেশে। যোগী রাজ্যে এ কারণে প্রাণ হারিয়েছেন ৪৭ জন সাফাই কর্মী।

এরপরেই তালিকায় রয়েছে তামিলনাড়ু। সেখানে বিপজ্জনক নর্দমা ও সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করতে গিয়ে মৃত্যু ঘটেছে ৪৩ জনের। দিল্লিতে ৪২ জনের, মহারাষ্ট্রে ৩০ জনের, হরিয়ানায় ৩৬ জনের, গুজরাটে ২৮ এবং পাঞ্জাবে ১৪ জনের মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, মানুষ নামিয়ে বা হাত দিয়ে বড় বড় নর্দমা, ম্যানহোল, বা সেপ্টিক ট্যাঙ্ক পরিষ্কার করার প্রথা দেশে আইন করে বন্ধ করা হয়েছে। ম্যানুয়াল ষ্ক্যাভেন্জারস আইন ২০১৩ অনুযায়ী, সাফাইকর্মী নিয়োগ করাও বন্ধ হয়েছে। কিন্তু এখনও দেশের বিভিন্ন প্রান্তে বিশেষ করে শহরাঞ্চলে মানুষ নামিয়ে সাফাই কাজ এখনও জারি আছে। সাধারণত দলিত শ্রেণির লোকদের দিয়ে এই কাজ করানো হয়।

ছবি প্রতীকী
'আবার 'মিথ্যাচার' মোদী সরকারের', সাফাই কর্মীদের মৃত্যুর পরিসংখ্যান নিয়ে সরব ইয়েচুরি
ছবি প্রতীকী
Manual Scavenging: গুরগাঁওতে সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করতে নেমে মৃত ২ শ্রমিক

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in