Bharat Bandh: কৃষক আন্দোলনের সমর্থনে ২৫ সেপ্টেম্বর 'ভারত বনধ'কে সমর্থন ৫ বাম দলের

বনধের সমর্থনে প্রচার আন্দোলনের প্রবল করার জন্য আগামী ২৫ সেপ্টেম্বর মুজফফরনগরে মহামিছিলের ডাক দিয়েছে সংযুক্ত কিষান মোর্চা।
Bharat Bandh: কৃষক আন্দোলনের সমর্থনে ২৫ সেপ্টেম্বর 'ভারত বনধ'কে সমর্থন ৫ বাম দলের
ফাইল চিত্রছবি সৌজন্যে - ট্যুইটার

তিন কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের প্রতিবাদ আন্দোলনকে জোরদার করে তুলতে আগামী ২৫ সেপ্টেম্বর ভারত বনধ ডাকা হয়েছে। বনধকে এবার সমর্থন জানাল পাঁচ বামপন্থী দল। বনধ সফল করতে তারা দেশজুড়ে সাধারণ মানুষের কাছে আবেদন জানিয়েছে। বৃহস্পতিবার এই ব্যাপারে যৌথ বিবৃতি দিয়েছে তারা।

এদিনের বিবৃতিতে সিপিআইএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সিপিআইয়ের সাধারণ সম্পাদক ডি রাজা, সারা ভারত ফরওয়ার্ড ব্লকের সাধারণ সম্পাদক দেবব্রত বিশ্বাস, আরএসপির সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য, সিপিআই লিবারেশনের সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য স্বাক্ষর করেছেন।

বিবৃতিতে মোদি সরকারের আচরণের তীব্র সমালোচনা করে তিন কৃষি আইন বাতিলের দাবি জানানো হয়েছে। কৃষকদের ন্যূনতম সহায়ক মূল্যের দাবি জানানো হয়েছে। ন্যাশনাল মানিটাইজেশন পাইপলাইনের নামে দেশের সব পরিকাঠামোগত সম্পত্তি বিক্রির পরিকল্পনা বাতিল এবং শ্রম কোড প্রত্যাহারের দাবি জানিয়েছে পাঁচ বামপন্থী দল।

বিভিন্ন কৃষক সংগঠনের যৌথ মঞ্চ সংযুক্ত কিষান মোর্চার ডাকে গত বছরও একই দিনে বনধ পালিত হয়েছিল। এবারও ভারত বনধের কর্মসূচি নেওয়া হয়েছে। দিল্লির কাছে সিংঘু সীমান্তে গত ২৬ ও ২৭ আগস্ট এসকেএমের আহবানে অনুষ্ঠিত হয় জাতীয় কৃষক কনভেনশন। এই কনভেনশনের ২২টি রাজ্যের ৩০০-র বেশি কৃষক সংগঠনের প্রতিনিধি যোগ দেন। সেই কনভেনশনেই ২৫ সেপ্টেম্বর ভারত বনধের ডাক দেওয়া হয়।

বনধের সমর্থনে প্রচার আন্দোলনের প্রবল করার জন্য আগামী ২৫ সেপ্টেম্বর মুজফফরনগরে মহামিছিলের ডাক দিয়েছে সংযুক্ত কিষান মোর্চা। কনভেনশন থেকে সব সংগঠন এবং সহযোগী সংগঠনগুলিকে এই মহামিছিল সফল করার আহ্বান জানানো হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in