KCR-এর দল ছেড়ে কংগ্রেসে যোগ দেবেন ৩৫ নেতা! বিধানসভা ভোটের আগে নতুন সমীকরণ তেলেঙ্গানায়

বিধানসভা নির্বাচনের আগেই ভারত রাষ্ট্র সমিতির প্রায় ৩৫ জন গুরুত্বপূর্ণ নেতা দলত্যাগ করতে পারেন বলে সূত্রের খবর।
রাহুল গান্ধী এবং কে. চন্দ্রশেখর রাও
রাহুল গান্ধী এবং কে. চন্দ্রশেখর রাওফাইল ছবি

চলতি বছরের শেষেই বিধানসভা নির্বাচন তেলেঙ্গানায়। নির্বাচনের আগেই সে রাজ্যের শাসকদল ভারত রাষ্ট্র সমিতির প্রায় ৩৫ জন গুরুত্বপূর্ণ নেতা দলত্যাগ করতে পারেন বলে সূত্রেরখবর। প্রাক্তন বিআরএস নেতা পঙ্গুলেতি শ্রীনিবাস রেড্ডি ও রাজ্যের প্রাক্তন মন্ত্রী জুপাল্লি কৃষ্ণা রাওয়ের নেতৃত্বে ৩৫ জন বিআরএস নেতার একটি দল ইতিমধ্যেই কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খাড়্গে ও কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেছেন। সূত্রের খবর, শীঘ্রই ওই দলটি বিআরএস ছেড়ে কংগ্রেসে যোগ দিতে পারে।

কংগ্রেস সূত্রে খবর, আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহেই তেলেঙ্গানায় একটি বড় অনুষ্ঠানের আয়োজন করবে দল। সেই অনুষ্ঠানেই জাতীয় নেতৃত্বের উপস্থিতিতে ওই দুই নেতা তাঁদের সমর্থকদের নিয়ে তেলেঙ্গানা কংগ্রেসে যোগ দেবেন। শুধু তাই নয়, ওই অনুষ্ঠানে কয়েকজন বিজেপি নেতারও কংগ্রেসে যোগ দেওয়ার জোর জল্পনা রয়েছে।

এদিকে, তেলেঙ্গানায় আসন্ন বিধানসভা নির্বাচনে জিততে মরিয়া মুখ্যমন্ত্রী কে. চন্দ্রশেখর রাও। টানা তৃতীয়বার সরকার গড়ার জন্য মুখিয়ে রয়েছেন তিনি। ২০১৪ সালে অন্ধ্রপ্রদেশ থেকে আলাদা হওয়ার পর থেকে তিনিই তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীত্বের দায়িত্ব পালন করছেন। তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি নামে পূর্বপরিচিত তাঁর দল পরপর দু’বার একক ক্ষমতায় তেলেঙ্গানায় সরকার গঠন করেছে। ২০১৮ সালে তেলেঙ্গানার ১১৯টি বিধানসভা আসনের মধ্যে ৮৮টি আসনই দখল করেছিল চন্দ্রশেখর রাওয়ের ভারত রাষ্ট্র সমিতি। যেখানে ২০১৪ সালে তেলেঙ্গানার প্রথম বিধানসভা নির্বাচনে বিআরএস জিতেছিল ৬৩টি আসন। বিজেপি ও কংগ্রেস দুই দলেরই সেভাবে কোনও শক্ত ঘাঁটি নেই তেলেঙ্গানায়। কিন্তু আগামী বছরের লোকসভা নির্বাচনকে মাথায় রেখে দুই দলই তেলেঙ্গানা বিধানসভা নির্বাচনে তাদের ছাপ ফেলতে চাইবে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in