Chief Election Commissioner: ৩ দশকের অভিজ্ঞ আমলা রাজীব কুমার, দেশের নতুন মুখ্য নির্বাচন কমিশনার

১৯৮৪ সালের ঝাড়খণ্ডের আইএএস আধিকারিক রাজীব কুমারের প্রশাসনিক ও নীতি নির্ধারণে দীর্ঘ তিন দশকের বেশি অভিজ্ঞতা আছে। ২০২০ সালের ১লা সেপ্টেম্বর তাঁকে দেশের নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ করা হয়েছিল।
Chief Election Commissioner: ৩ দশকের অভিজ্ঞ আমলা রাজীব কুমার, দেশের নতুন মুখ্য নির্বাচন কমিশনার
রাজীব কুমারফাইল চিত্র - সংগৃহীত

ভোটের আগেই নতুন মুখ্য নির্বাচন কমিশনার পদে নির্বাচিত হলেন রাজীব কুমার। দেশের আইন মন্ত্রকের তরফে জানানো হয়েছে তিনিই পরবর্তী মুখ্য নির্বাচন কমিশনার। রাজীবের আগে এই পদে ছিলেন সুশীল চন্দ্র। তাঁর পদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ মে। চলতি মাসের ১৫ তারিখ থেকে মুখ্য নির্বাচন কমিশনার পদে বসবেন রাজীব কুমার।

বৃহস্পতিবার কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু ট্যুইট করে রাজীবের নতুন দায়িত্বের কথা জানান। তিনি পোস্ট করেন, “রাজীব কুমারকে দেশের মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ করা হল। আর্টিকেল ৩২৪ এর ২ নম্বর ক্লজ অনুসারে দেশের রাষ্ট্রপতি, রাজীব কুমারকে মুখ্য নির্বাচন কমিশনার হিসাবে মনোনীত করছেন। আগামী ১৫ মে তিনি দায়িত্ব নিচ্ছেন। তাঁকে আমার শুভেচ্ছা জানাচ্ছি।”

২০২০ সালের ১লা সেপ্টেম্বর দেশের নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ করা হয় রাজীবকে। নির্বাচন কমিশনারের দায়িত্ব ছাড়াও পাবলিক এন্টারপ্রাইজ সিলেকশন বোর্ড এর চেয়ারম্যানও ছিলেন তিনি।

১৯৮৪ সালের ঝাড়খণ্ডের আইএএস আধিকারিক রাজীব কুমারের প্রশাসনিক ও নীতি নির্ধারণে দীর্ঘ তিন দশকের বেশি অভিজ্ঞতা আছে। কেন্দ্রীয় অর্থসচিবের দায়িত্বও পালন করেছেন বর্ষীয়ান এই আমলা। সেই সুবাদে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কেকে সংযুক্তিকরণ করে চারটি বড় ব্যাঙ্ক গঠনের গোটা প্রক্রিয়াতে যুক্ত ছিলেন তিনি।

১৫ই মে, এই অভিজ্ঞ আমলা বসবেন মুখ্য নির্বাচন কমিশনারের পদে। সামনেই ২০২৪ এ লোকসভা নির্বাচন হওয়ার কথা। তার আগে এবার কার্যত অগ্নিপরীক্ষা নতুন নির্বাচন কমিশনার রাজীব কুমারের।

রাজীব কুমার
Assam: অবসাদে আত্মহত্যা ছেলের, দীর্ঘ আইনি লড়াই শেষে ‘ভারতীয়’ হলেন ৮২ বছরের আকোল রানি নমশুদ্র

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in