উত্তরপ্রদেশে বিজেপি শাসনে দাঙ্গা - যোগী আদিত্যনাথের দাবীর সারবত্তা নেই জানাচ্ছে কেন্দ্রের তথ্য
যোগী আদিত্যনাথফাইল ছবি সংগৃহীত

উত্তরপ্রদেশে বিজেপি শাসনে দাঙ্গা - যোগী আদিত্যনাথের দাবীর সারবত্তা নেই জানাচ্ছে কেন্দ্রের তথ্য

গত মঙ্গলবার উত্তরপ্রদেশের মুখ‍্যমন্ত্রী দাবি করেছিলেন ২০১৭ সালে উত্তরপ্রদেশে ভারতীয় জনতা পার্টির সরকার ক্ষমতায় আসার পর রাজ‍্যের আইনশৃঙ্খলা সমস্ত দেশের কাছে একটি নজির সৃষ্টি করেছে। গত দুই বছরে সরকারের সাফল‍্য বর্ণনা করতে গিয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত‍্যনাথ বলেছিলেন, ২০১৭ সালের মার্চে তাঁর সরকারের দায়িত্ব গ্রহণের আগে উত্তরপ্রদেশের আরেক নাম ছিলো "খুন, দাঙ্গা ও লুট।" ঋণগ্রস্ত কৃষকরা আত্মহত্যা করত।

২০১৭ সালের পর উত্তরপ্রদেশ সম্পর্কে দেশবাসীর এই উপলব্ধি পরিবর্তন হয়েছে বলে দাবি করেছিলেন আদিত্যনাথ। তিনি বারবার দাবি করেছেন বিজেপি সরকারের শাসনে উত্তরপ্রদেশবাসী আর কোনো দাঙ্গার সাক্ষী থাকেনি।

কিন্তু যোগী আদিত্যনাথের দাবী আর কেন্দ্রীয় সরকারের তথ্য যদিও সম্পূর্ণ উলটো কথা বলছে। কেন্দ্রের পক্ষ থেকে যোগী আদিত্যনাথের দাবির সম্পূর্ণ উল্টো দাবি করা হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হংসরাজ আহিরের ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে লোকসভায় দেওয়া এক তথ্য অনুযায়ী, ২০১৭ সালে দেশে মোট ৮২২টি সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনা ঘটেছে। এরমধ্যে উত্তরপ্রদেশ ১৯৫টি দাঙ্গার সাক্ষী থেকেছে। ২০১৭ সালের সমস্ত দাঙ্গায় মোট ৪৪জনের মৃত্যু হয়েছে এবং ৫৪২ জন আহত হয়েছে।

উত্তরপ্রদেশে দাঙ্গাগুলির মধ্যে উল্লেখযোগ্য সম্প্রতি ঘটে যাওয়া বুলন্দশহরের ঘটনা। উগ্র হিন্দুত্ববাদী সংগঠনের আক্রমণে এক পুলিশ অফিসার সহ দু'জন প্রাণ হারান এই ঘটনায়।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in