অক্সিজেনের প্রেসার কম থাকায় দিল্লির হাসপাতালে ২০ জনের মৃত্যু

ওই হাসপাতালের পক্ষ থেকে আরও জানানো হয়েছে গতকাল বিকেল সাড়ে পাঁচটায় তাঁদের জন্য অক্সিজেনের কোটা নির্ধারণ করা হলেও মাঝরাত পর্যন্ত সেই অক্সিজেন সাপ্লাই হাসপাতালে পৌঁছায়নি।
জয়পুর গোল্ডেন হসপিটাল
জয়পুর গোল্ডেন হসপিটাল ছবি সৌজন্য - নিউজ নেশন

আবারও অক্সিজেন জনিত কারণে দিল্লিতে মৃত্যু হল ২০ জন করোনা সংক্রমিতের। দিল্লির রোহিনীতে অবস্থিত জয়পুর গোল্ডেন হাসপাতালে এই মর্মান্তিক ঘটনা ঘটেছে। হাসপাতাল সূত্রে জানা যাচ্ছে, হাসপাতালে অক্সিজেন না থাকায় এবং অক্সিজেনের প্রেসার কম থাকায় এই রোগীদের মৃত্যু হয়েছে।

হাসপাতালের ডিরেক্টর ডাঃ দীপ বালুজা সংবাদমাধ্যমে জানিয়েছেন, আমরা কমপক্ষে ২০ জন রোগীকে হারিয়েছি। এঁরা সকলেই ক্রিটিকাল কেয়ার ইউনিটে ভর্তি ছিলেন। কিন্তু রাত দশটা নাগাদ লিকুইড অক্সিজেন শেষ হয়ে যাওয়ায় আমরা মেইন পাইপ লাইনের সঙ্গে অক্সিজেন সিলিন্ডার জুড়ে রোগীদের অক্সিজেন দেবার চেষ্টা করা হয়। কিন্তু অক্সিজেনের মাত্রা কমে যাওয়ায় সেই চেষ্টা ফলপ্রসূ হয়নি।

ওই হাসপাতালের পক্ষ থেকে আরও জানানো হয়েছে গতকাল বিকেল সাড়ে পাঁচটায় তাঁদের জন্য অক্সিজেনের কোটা নির্ধারণ করা হলেও মাঝরাত পর্যন্ত সেই অক্সিজেন সাপ্লাই হাসপাতালে পৌঁছায়নি।

ডাঃ বালুজা জানিয়েছেন, আমরা খুবই সমস্যার মধ্যে আছি। গতকাল রাতে হাসপাতালের ২১৫ জন কোভিড রোগীর মধ্যে বেশিরভাগকেই আমরা বাঁচাতে সক্ষম হয়েছি। কিন্তু আজ আমরা সেটাও করতে পারবো না। আমাদের অক্সিজেন ব্যাকআপ শেষের পথে।

হাসপাতাল সূত্রের খবর অনুসারে গতকাল মাঝরাতের পর প্রয়োজনের তুলনায় মাত্র ৪০ শতাংশ অক্সিজেন পাওয়া গেছে। গতকাল বিকেলে যেখানে ৩৬০০ লিটার অক্সিজেন আসার কথা ছিলো তার বদলে মাঝরাতে ১৫০০ লিটার অক্সিজেন এসেছে।

উল্লেখ্য জয়পুর গোল্ডেন হাসপাতাল এর আগেই ওই হাসপাতালে অক্সিজেনের অভাবের কথা জানিয়েছিলো। একই ভাবে শনিবার সকালের তথ্য অনুসারে দিল্লির বাটরা হাসপাতালেও অক্সিজেনের অভাব দেখা দিয়েছিলো। যদিও দিল্লি সরকারের হস্তক্ষেপে সকাল সাড়ে ৯টা নাগাদ ওই হাসপাতালে অক্সিজেন এসে পৌছেছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in