রাফায়েল বিতর্কে রাহুল গান্ধীর প্রশ্নের সরাসরি উত্তর এড়ালেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ

রাহুল গান্ধী ও নির্মলা সীতারামণ
রাহুল গান্ধী ও নির্মলা সীতারামণফাইল ছবি সংগৃহীত

রাফায়েল নিয়ে রাহুল গান্ধীর তোপে আরও একবার নাস্তানাবুদ বিজেপি। শুক্রবার লোকসভায় রাফায়েল চুক্তি বিষয়ে সরাসরি রাহুল গান্ধীর প্রশ্নের উত্তর দিতে ব্যর্থ কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণ। যার ফলে রাফায়েল বিতর্কে এই মুহূর্তে অ্যাডভান্টেজ রাহুল।

শুক্রবার রাফায়েল বিতর্ক চলাকালীন সংসদে উপস্থিত ছিলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফলে প্রধানমন্ত্রীকে কাঠগড়ায় দাঁড় করিয়ে এদিন সরাসরি প্রতিরক্ষামন্ত্রীর দিকে চারটি স্পষ্ট প্রশ্ন ছুঁড়ে দেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। যার জবাব তিনি চেয়েছিলেন ‘হ্যাঁ’ অথবা ‘না’ তে।

এদিন রাহুল গান্ধী প্রতিরক্ষামন্ত্রীর কাছে জানতে চেয়েছিলেন – নতুন রাফায়েল চুক্তিতে বায়ুসেনা ও প্রতিরক্ষা মন্ত্রক আপত্তি তুলেছিলো কি? যদি তুলে থাকে তাহলে তা প্রধানমন্ত্রী একতরফা ওড়ালেন কী করে?

তিনি আরও জানতে চান – রাফায়েল জেট বিমানের দাম এক লাফে ৫৬০ কোটি থেকে ১৬০০ কোটি টাকা হল কী করে? ১২৬টির বদলে ৩৬টি বিমান কেন কেনা হল? এবং অনিল আম্বানী বরাত পাবার সিদ্ধান্ত কার?

এই প্রশ্ন সংসদে তোলার আগেই কংগ্রেসের পক্ষ থেকে রাফায়েল ফাইলের অংশ তুলে ধরে কংগ্রেস দাবী করেছিলো – নতুন চুক্তি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একতরফা সিদ্ধান্তে আপত্তি জানিয়েছিলেন সেনা কর্তারা।

রাফায়েল বিতর্কে দিশেহারা বিজেপি গতকাল একের পর এক সাংসদকে দিয়ে রাফায়েল বিতর্ক থেকে বাঁচতে বোফর্স প্রসঙ্গ টেনে আনেন। প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণও রাহুল গান্ধীর প্রশ্নের জবাব দিতে গিয়ে বোফর্স প্রসঙ্গ নিয়ে এসে বলেন – বোফর্স দুর্নীতি কংগ্রেসকে ডুবিয়েছে, রাফায়েল ফেরাবে মোদীকে। রাহুল গান্ধীর প্রশ্ন এড়িয়ে গিয়ে এদিন প্রতিরক্ষামন্ত্রী এও জানান যে রাফায়েল চুক্তিতে অফসেট কাকে দেওয়া হয়েছে তিনি তা জানেন না।

শুক্রবার অধিবেশন শেষে রাহুল গান্ধী জানান – আসল প্রশ্নের উত্তর দেন নি প্রতিরক্ষামন্ত্রী। তিনি পালিয়ে গেলেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in