১৮২ যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বন্দিকে স্বাধীনতা দিবসে মুক্তি দেবে মধ্যপ্রদেশ সরকার

তবে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ধর্ষণ মামলায় যাবজ্জীবনের সাজাপ্রাপ্তদের কোনও ছাড় দেওয়া হবে না।
মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের সাথে নরোত্তম মিশ্র
মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের সাথে নরোত্তম মিশ্রছবি সংগৃহীত

মধ্যপ্রদেশের বিভিন্ন সংশোধনাগারে যাবজ্জীবন কারাদণ্ডের সাজাপ্রাপ্ত মোট ১৮২ জন বন্দিকে আসন্ন ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষ্যে জামিনে মুক্তি দেবে রাজ্য সরকার। মঙ্গলবার এমনটাই জানালেন সে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। তবে সবাই এই ছাড় পাবেন না। মুক্তি পাওয়ার জন্য কিছু শর্ত পূরণ করতে হবে। পাশাপাশি, দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশগ্রহণকারী মধ্যপ্রদেশের প্রাক্তন সেনাকর্মীদের মাসিক ভাতা ‘সম্মান-নিধি’ প্রকল্পের আওয়ায় ৮ হাজার থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হচ্ছে বলেও জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

মঙ্গলবার বিজেপি শাসিত মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র সাংবাদিকদের জানিয়েছেন, “অতীতে যাবজ্জীবনের সাজাপ্রাপ্ত বন্দিদের বছরে দু’বার জামিনে মুক্তি দেওয়া হত। শুধুমাত্র প্রজাতন্ত্র দিবস ও স্বাধীনতা দিবসের দিনেই তাঁরা মুক্তি পেতেন। কিন্তু এখন বছরে ৪ বার বন্দিরা জামিনে মুক্তি পেতে পারেন।” তবে তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ধর্ষণ মামলায় যাবজ্জীবনের সাজাপ্রাপ্তদের কোনও ছাড় দেওয়া হবে না। পাশাপাশি, যেসব বন্দিরা জরিমানা-সহ কারাবাসের সাজা পেয়েছেন, তাঁরা সেই জরিমানা জমা করলে তবেই আগামী ১৫ আগস্ট মুক্তি পাবেন বলে জানিয়েছেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানিয়েছেন, “অন্য কোনও মামলায় অভিযুক্ত হয়ে যাবজ্জীবন ছাড়া অন্য সাজা পেলে, সেই বন্দি তাঁর সাজা পূরণ করার পরই মুক্তি পাবেন। আবার যারা মামলায় জামিন পাননি তাঁদের বিচারাধীন অভিযুক্ত হিসেবে আটক করা হবে, দোষী হিসেবে নয়। অন্য কোনও রাজ্যের মামলায় দোষী সাব্যস্ত বন্দিদের সংশ্লিষ্ট রাজ্যে পাঠিয়ে দেওয়া হবে।” এর পাশাপাশি নরোত্তম এদিন আরও জানিয়েছেন, “এই মুহূর্তে মধ্যপ্রদেশে ১১২ জন প্রাক্তন সেনাকর্মী রয়েছেন যারা দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। মধ্যপ্রদেশ সরকারের পক্ষ থেকে কেন্দ্রের ‘সম্মান-নিধি’ প্রকল্পের আওতায় সেই সব প্রাক্তন সেনাকর্মীদের মাসিক ভাতা ৮ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হচ্ছে।”

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in