MP: ১৭ বছর ক্ষমতায় - তবু BJPর নির্বাচনী ইস্তেহারে দুর্নীতি শেষ করার প্রতিশ্রুতি - কংগ্রেসের কটাক্ষ

কংগ্রেসের কটাক্ষ, বিজেপি গত বেশ কয়েক বছর ধরে রাজ্যের প্রায় সব পৌর কর্পোরেশনে ক্ষমতায় রয়েছে। আজ তারা বলছে যে BMC-তে দুর্নীতির অবসান ঘটাবে। তাহলে গত কয়েক বছর ধরে কী করছিল দলটি?
ছবি প্রতীকী
ছবি প্রতীকী

শেষ ১৭ বছর ধরে ক্ষমতায় রয়েছে বিজেপি। অথচ সেখানেই নির্বাচনে সমস্ত দুর্নীতি শেষ করার প্রতিশ্রুতি দিচ্ছেন বিজেপি প্রার্থী। এই ঘটনা বিরোধী কংগ্রেসের হতে নতুন অস্ত্র তুলে দিয়েছে ক্ষমতাসীন বিজেপিকে আক্রমণ করার জন্য।

ঘটনাটি মধ্যপ্রদেশের ভোপাল মিউনিসিপ্যাল কর্পোরেশনের (BMC)। আগামী ১৩ জুলাই এখানে পুরসভা ভোট। এখানে বিজেপির মেয়র পদপ্রার্থী মালতী রাই। বুধবার মালতী রাইয়ের সমর্থনে ১৫ দফা প্রতিশ্রুতি সম্বলিত বিজ্ঞাপন প্রকাশ করেছে বিজেপি, যার নাম দেওয়া হয়েছে - 'মেরা ওয়াদা, অটল ইরাদা'। এই ১৫ প্রতিশ্রুতির প্রথম প্রতিশ্রুতিই বিজেপিকে আক্রমণের পর্যাপ্ত রসদ যুগিয়েছে কংগ্রেসকে।

প্রতিশ্রুতি পত্রের প্রথম পয়েন্টে লেখা রয়েছে - "আমি ভোপাল মিউনিসিপ্যাল কর্পোরেশনে দুর্নীতি শেষ করবো।" বিজেপির এই প্রতিশ্রুতি দেখে হতবাক আমজনতা, কারণ গত ১৭ বছর ধরে এই কর্পোরেশনে ক্ষমতায় রয়েছে বিজেপি। কংগ্রেসের কটাক্ষ, "ভোপাল মিউনিসিপ্যাল কর্পোরেশনে যে ব্যাপক দুর্নীতি হয় তা স্বীকার করে নিল বিজেপি।"

বিজেপির প্রতিশ্রুতি
বিজেপির প্রতিশ্রুতি

এছাড়াও বিজেপির তরফ থেকে আরও যে প্রতিশ্রুতিগুলো করা হয়েছে তার মধ্যে রয়েছে - "শহরে পয়ঃনিষ্কাশন এবং নিষ্কাশন সমস্যার সমাধানের জন্য একটি মাস্টার প্ল্যান করব আমি।" শহরে জমা জলের যে সমস্যা রয়েছে তা কার্যত স্বীকার করে নেওয়া হয়েছে এই প্রতিশ্রুতির মাধ্যমে। এই প্রতিশ্রুতিকেও কটাক্ষ করেছে কংগ্রেস।

রাজ্য কংগ্রেসের মিডিয়া ইনচার্জ কে.কে. মিশ্র বলেন, "বিজেপি গত বেশ কয়েক বছর ধরে রাজ্যের প্রায় সব পৌর কর্পোরেশনে ক্ষমতায় রয়েছে। আজ তারা বলছে যে BMC-তে দুর্নীতির অবসান ঘটাবে। তাহলে গত কয়েক বছর ধরে কী করছিল দলটি? বিজেপি যে BMC-তে বিশাল দুর্নীতির কবলে পড়েছে, এটি তারই স্বীকারোক্তি।"

মিশ্রের আরও অভিযোগ, রাজ্যে এবং BMC-তে ১৭ বছর ধরে ক্ষমতায় থাকা সত্ত্বেও, বিজেপি ভোপাল এবং ইন্দোরের মানুষকে পানীয় জল সরবরাহ করতে পারেনি। তিনি বলেন, "প্রতি গ্রীষ্মে, ভোপালের মানুষকে জলের জন্য সংগ্রাম করতে হয়। তবুও বিজেপি বলে যে তারা রাজ্যের রাজধানীকে একটি বিশ্বমানের শহরে পরিণত করেছে। কাগজ-কলমেই কেবল রাস্তা তৈরি করা হয়েছে, বাস্তবে কিছুই হয়নি। ঝিরিঝিরি বৃষ্টিতেও জল জমে যায়। ড্রেনগুলি আটকে যায়।"

-With IANS Inputs

ছবি প্রতীকী
Kerala: সংবিধান মন্তব্যের জের - বিজয়ন মন্ত্রীসভা থেকে ইস্তফা দিলেন সাজি চেরিয়েন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in