কৃষক আন্দোলনে সংহতি জানিয়ে বাজেট অধিবেশনে রাষ্ট্রপতির বক্তৃতা বয়কট বিরোধীদের

এপ্রিলে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত চলা বাজেট অধিবেশনের আগাগোড়াই যে কৃষি আইন নিয়ে বিরোধীরা সরকারকে চাপে রাখবে, প্রথম দিনেই বিরোধী পক্ষের কর্মসূচি দেখে তা কার্যত পরিষ্কার।
কৃষক আন্দোলনে সংহতি জানিয়ে বাজেট অধিবেশনে রাষ্ট্রপতির বক্তৃতা বয়কট বিরোধীদের
কৃষি আইনের বিরুদ্ধে চলছে আন্দোলনে ফাইল ছবি সংগৃহীত

বিতর্কিত তিনটি কৃষি আইনের বিরুদ্ধে চলা কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে সংসদের বাজেট অধিবেশনে রাষ্ট্রপতির বক্তৃতা বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে বিরোধী দলগুলো। বিশিষ্ট কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ বৃহস্পতিবার একথা জানিয়েছেন।

আজ থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন‌। নিয়ম অনুযায়ী অধিবেশন শুরুর দিন উভয় কক্ষের সদস্যদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন রাষ্ট্রপতি। কিন্তু চলমান কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়ে সেই বক্তৃতা বয়কটের ডাক দিয়েছে কংগ্রেস, সিপিআইএম, শিবসেনা, ডিএমকে, আরজেডি, এনসিপি সহ মোট ১৭টি বিরোধী দল। এপ্রিলে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত চলা এই অধিবেশনে কৃষি আইন নিয়ে যে বিরোধীরা সরকারকে কোণঠাসা করবে, প্রথম দিনেই বিরোধী পক্ষের কর্মসূচি দেখে তা কার্যত পরিষ্কার।

১৭টি বিরোধী দলের পক্ষ থেকে জারি করা যৌথ বিবৃতিতে বলা হয়েছে, "প্রধানমন্ত্রী এবং বিজেপি সরকার নিজেদের প্রতিক্রিয়াতে অহঙ্কারী, অবিচল এবং অগণতান্ত্রিক রয়েছেন। সরকারের এই অসংবেদনশীলতা দেখে হতবাক বিরোধী রাজনৈতিক দলগুলো। কৃষকবিরোধী আইন প্রত‍্যাহারের দাবিতে এবং কৃষকদের আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে শুক্রবার ২৯ জানুয়ারি সংসদের উভয় কক্ষে রাষ্ট্রপতির বক্তৃতা বয়কট করার সিদ্ধান্ত নিয়েছি আমরা।"

আম আদমি পার্টি এবং শিরোমণি আকালি দল বিরোধীদের এই তালিকায় না থাকলেও, পৃথকভাবে এই পথে হাঁটবে বলে জানিয়েছে তারা। তারাও রাষ্ট্রপতির বক্তৃতা বয়কট করতে ওইসময় সংসদে গরহাজির থাকবে বলে জানা গেছে। তবে বিজেডি, ওয়াইএসআর কংগ্রেস এবং টিআরএস ওই সময় সংসদ কক্ষেই উপস্থিত থাকবে বলে জানা গেছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in