গুজরাতে ২ বছরে জেল হেপাজতে মৃত ১৫৭, ক্ষতিপূরণ পেয়েছে মাত্র ১ জনের পরিবার

বুধবার রাজ্য সরকারের তরফেই এই উদ্বেগজনক রিপোর্টটি পেশ করা হয়েছে। মৃতদের মধ্যে মাত্র ১ জনের পরিবারকে আড়াই লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।
গুজরাতে ২ বছরে জেল হেপাজতে মৃত ১৫৭, ক্ষতিপূরণ পেয়েছে মাত্র ১ জনের পরিবার
ছবি প্রতীকী

গান্ধিনগর, ১৮ মার্চ: ২০১৯-২০২০ সালের মধ্যে গুজরাতে জেল হেপাজতে মৃত্যু হয়েছে মোট ১৫৭ জনের। বুধবার রাজ্য সরকারের তরফেই এই উদ্বেগজনক রিপোর্টটি পেশ করা হয়েছে। মৃতদের মধ্যে মাত্র ১ জনের পরিবারকে আড়াই লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

কংগ্রেস নেতা নীরঞ্জন প্যাটেলের তরফে রাজ্য সরকারের আছে জানতে চাওয়া হয়েছিল এই জেল হেপাজতে মৃত্যুর সংখ্যা। তার উত্তরে রাজ্যের পক্ষে জানানো হয়, ২০১৯ সালে হেপাজতে মৃত্যু হয়েছিল মোট ৭০টি ও ২০২০ সালে ৮৭ টি এম ঘটনার রিপোর্ট পাওয়া গিয়েছিল। প্যাটেল আরও জানতে চান, ঠিক কী পরিমাণ টাকা মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে দেওয়া হবে।

গুজরাতের স্বরাষ্ট্রমন্ত্রী প্রদীপসিন জাদেজা এই বিষয়ে রাজ্য বিধানসভায় জানান, সুরাতের এক ব্যক্তির পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। কিন্তু বাকিরা কোনও ক্ষতিপূরণই পাননি। অন্যদিকে, জেল হেপাজতে রহস্যজনক মৃত্যু আমদাবাদ ও কচ্ছ-এর দুটি ঘটনার কথাও জানতে চাওয়া হয়। যা জানতে চান- জামালপুর-খাদিয়ার নেতা ইমরান খেদাওয়ালা।

রাজ্যের তরফে এত উত্তরে জানানো হয়, স্থানীয় পুলিশ এরকম ৪৮টি মৃত্যুর ঘটনা রিপোর্ট করেছিল। সেই সময় তিন জন পুলিশ ইনস্পেক্টর, ৫জন সাব ইনস্পেক্টর, ১৯ জন কনস্টেবল, ৪ জন এএসআই এবং ৭জন পুলিশ কর্মীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছিল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in