বাদল অধিবেশনে ‘হিংসাত্মক আচরণের’ জন্য রাজ্যসভার ১২ জন বিরোধী দলের সাংসদ সাসপেন্ড

এই ১২ জন শীতকালীন অধিবেশনে কোনও বিতর্কে অংশগ্রহণ করতে পারবেন না। সংসদের বাদল অধিবেশনের শেষ দিন পেগাসাস (Pegasus) ইস্যুতে রাজ্যসভার ওয়েলে নেমে বিক্ষোভ দেখিয়েছলেন এই বিরোধী সাংসদরা।
বাদল অধিবেশনে ‘হিংসাত্মক আচরণের’ জন্য রাজ্যসভার ১২ জন বিরোধী দলের সাংসদ সাসপেন্ড
ফাইল চিত্র

বাদল অধিবেশনে শৃঙ্খলাভঙ্গের কারণে শীতকালীন অধিবেশনে রাজ্যসভার ১২ জন সাংসদকে বরখাস্ত করা হয়েছে। সিপিআইএম (CPIM)-এর এলামারাম করিম, কংগ্রেসের (INC) ফুলো দেবী নেতাম, ছায়া ভার্মা, আর বোরা, রাজামণি প্যাটেল, সৈয়দ নাসির হুসেন, অখিলেশ প্রসাদ সিং, সিপিআই (CPI)-এর বিনয় বিশ্বম, তৃণমূলের (TMC) দোলা সেন এবং শান্তা ছেত্রী এবং শিবসেনার প্রিয়াঙ্কা চতুর্বেদী ও অনিল দেশাইকে বরখাস্ত করা হয়েছে। এই ১২ জন শীতকালীন অধিবেশনে কোনও বিতর্কে অংশগ্রহণ করতে পারবেন না।

সংসদের বাদল অধিবেশনের শেষ দিন পেগাসাস (Pegasus) ইস্যুতে রাজ্যসভার ওয়েলে নেমে বিক্ষোভ দেখিয়েছলেন এই বিরোধী সাংসদরা। সরকার বিরোধী স্লোগান দেওয়ার পাশাপাশি কাগজ ছিঁড়ে প্রতিবাদ করেন তাঁরা। বেশ কয়েকজন সাংসদ টেবিলের উপর দাঁড়িয়েছিলেন, কিছুজন সরকার বিরোধী স্লোগান দিতে দিতে সংসদীয় কর্মীদের টেবিলের চারপাশে ভিড় করেছিলেন। কয়েকজন সদস্য দেড় ঘণ্টারও বেশি সময় ধরে টেবিলের ওপর বসে থাকেন।

অফিসিয়াল নোটিশে বলা হয়েছে, “এই হাউস নিয়মের সম্পূর্ণ অপব্যবহার, ইচ্ছাকৃতভাবে নজিরবিহীন অসদাচরণ, অবমাননাকর এবং হিংসাত্মক কাজের মাধ্যমে হাউসের ব্যবসায় বাধা দেওয়ার তীব্র নিন্দা জানাচ্ছে। রাজ্যসভার ২৫৪ তম অধিবেশনের শেষ দিনে অর্থাৎ ১১ আগস্ট নিরাপত্তা কর্মীদের উপর আক্রমণ একেবারেই ইচ্ছাকৃত।”

তবে, বিরোধীরা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। তাঁদের অভিযোগ – নিরাপত্তা রক্ষীরাই তাঁদের আক্রমণ করেছেন। রাজ্যসভার চেয়ারপার্সন ভেঙ্কাইয়া নাইডু এবং লোকসভার স্পিকার ওম বিড়লা জানিয়েছেন – এই ধরণের ঘটনার ভবিষ্যতে ঘটলে কড়া পদক্ষেপ নেওয়া হবে।

বাদল অধিবেশনে ‘হিংসাত্মক আচরণের’ জন্য রাজ্যসভার ১২ জন বিরোধী দলের সাংসদ সাসপেন্ড
Parliament Session: সংসদের দুই কক্ষেই কৃষকদের ক্ষতিপূরণ, ন্যূনতম সহায়ক মূল্যের দাবীতে নোটিশ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in