কাঠফাটা রোদে দীর্ঘক্ষণ বসে দর্শক, সরকারি অনুষ্ঠানে অসুস্থ হয়ে মৃত ১১

দর্শকদের সুবিধার জন্য মাঠের বিভিন্ন জায়গায় অডিও ভিডিওর সুব্যবস্থা ছিল। কিন্তু তাঁদের বসার জায়গার উপর কোনও শেড ছিল না। সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠান শুরু হয়েছিল। শেষ হয় দুপুর ১টা নাগাদ।
খোলা আকাশের নীচে বসে দর্শক
খোলা আকাশের নীচে বসে দর্শকছবি সৌজন্যে - দ্য হিন্দু

মহারাষ্ট্রের একটি সরকারি অনুষ্ঠানে হিট স্ট্রোকে অসুস্থ হয়ে ১১ জনের মৃত্যু হল। আরও প্রায় ৫০ জন তাপজনিত স্বাস্থ্য সমস্যা নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। কাঠ ফাটা রোদে খোলা আকাশের নিচেই বসে ছিলেন দর্শকরা। যার জেরে এই মর্মান্তিক ঘটনাটি ঘটেছে।

রবিবার মহারাষ্ট্রের নভি মুম্বইয়ে ‘মহারাষ্ট্র ভূষণ পুরস্কার’ প্রদান অনুষ্ঠান চলছিল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস সহ অন্যান্য বিশিষ্টরা। অনুষ্ঠানে সমাজকর্মী আপ্পাসাহেব ধর্মাধিকারিকের হাতে মহারাষ্ট্র সরকারের তরফ থেকে পুরষ্কার তুলে দেন অমিত শাহ।

সমাজ কর্মীর হাজার হাজার অনুরাগী এদিন দর্শক আসনে উপস্থিত ছিলেন। পুরো মাঠটিই দর্শকে ভর্তি ছিল। দর্শকদের সুবিধার জন্য মাঠের বিভিন্ন জায়গায় অডিও ভিডিওর সুব্যবস্থা ছিল। কিন্তু তাঁদের বসার জায়গার উপর কোনও শেড ছিল না। সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠান শুরু হয়েছিল। শেষ হয় দুপুর ১টা নাগাদ। পুরো সময়টাই খোলা আকাশের নীচে বসেছিলেন দর্শকরা।

রবিবার ওই এলাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। দীর্ঘক্ষণ চড়া রোদে বসে থাকার ফলে বেশ কয়েকজন দর্শক অসুস্থ হয়ে যান। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই ১১ জনের মৃত্যু হয়। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও প্রায় ৫০ জন। এমনটাই জানিয়েছন উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস।

হাসপাতালে অসুস্থদের দেখতে যান মুখ্যমন্ত্রী শিন্ডে। নিহতদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছেন তিনি।  হাসপাতাল থেকে বেরিয়ে আসার সময় সাংবাদিকদের মুখ্যমন্ত্রী বলেন, “চিকিৎসকদের কাছ থেকে যা জেনেছি তাতে এটি একটি সানস্ট্রোকের কেস। প্রায় ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল, যার মধ্যে ২৪ জন এখনও সেখানে আছেন এবং বাকিদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে।“

এই ঘটনায় শোক প্রকাশ করেছেন দেবেন্দ্র ফডণবীসও।

সোমবার সকালে, হাসপাতালে গিয়ে রোগীদের সাথে কথা বলেন শিবসেনা (ইউবিটি) সভাপতি এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, এনসিপির বিরোধী দলের নেতা অজিত পাওয়ার এবং কংগ্রেস নেতারা।

পাওয়ার বলেন, "ভুক্তভোগীদের সাথে কথা বলার পর মনে হচ্ছে ঘটনাস্থলে পদপিষ্টের ঘটনাও ঘটেছে।"

গোটা দেশ জুড়েই এই মুহূর্তে তাপপ্রবাহ চলছে। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, আগামী পাঁচ দিনের মধ্যে দেশের কিছু অংশে তাপমাত্রা ৩-৫ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে।

-With IANS Inputs

খোলা আকাশের নীচে বসে দর্শক
লক্ষ্য ছিল গ্যাংস্টার হওয়া! পরীক্ষার প্রস্তুতি নেওয়া সানি আজ আতিক খুনের অন্যতম অপরাধী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in