হরিয়ানায় বন্ধ হচ্ছে ১০৫৭ সরকারি স্কুল - বিজেপি-জেজেপি সরকার শিক্ষাবিরোধী - ট্যুইট রাহুল গান্ধীর

বুধবার এই খবর উদ্ধৃত করে এক ট্যুইট বার্তায় রাহুল গান্ধী বলেন – ‘সবকিছু বন্ধ করে দেব, সবকিছু বিক্রি করে দেব... খট্টর সরকারের এরকম তুঘলকি আচরণ এটাই প্রমাণ করে যে বিজেপি-জেজেপি কতটা শিক্ষা বিরোধী সরকার।’
হরিয়ানায় বন্ধ হচ্ছে ১০৫৭ সরকারি স্কুল - বিজেপি-জেজেপি সরকার শিক্ষাবিরোধী - ট্যুইট রাহুল গান্ধীর
রাহুল গান্ধীফাইল ছবি সংগৃহীত

১০৫৭ সরকারি স্কুল বন্ধ হতে চলেছে হরিয়ানায়। এরমধ্যে আছে ৭৪৩ প্রাথমিক বিদ্যালয় এবং ৩১৪ উচ্চ প্রাথমিক বিদ্যালয়। বুধবার এই খবর উদ্ধৃত করে এক ট্যুইট বার্তায় রাহুল গান্ধী বলেন – ‘সবকিছু বন্ধ করে দেব, সবকিছু বিক্রি করে দেব। এঁরা কী শুধু বন্ধ করতেই পারে নাকি নতুন কিছু তৈরি করতেও পারে? খট্টর সরকারের এরকম তুঘলকি আচরণ এটাই প্রমাণ করে যে বিজেপি-জেজেপি কতটা শিক্ষা বিরোধী সরকার।’

এদিনের ট্যুইটের সঙ্গে রাহুল গান্ধী যে সংবাদপত্রের উদ্ধৃতি দিয়েছেন সেই রিপোর্ট অনুসারে উক্ত ১০৫৭ বিদ্যালয়ে ১৩০৪ জন জেবিটি শিক্ষক, ১৬৭জন প্রধান শিক্ষক এবং ৭৬৩ জন প্রশিক্ষণপ্রাপ্ত গ্র্যাজুয়েট শিক্ষক আছেন। এঁদের অন্য স্কুলে বদলি করা হবে। বন্ধ হয়ে যাওয়া স্কুলের ছাত্রদের এক কিলোমিটারের মধ্যে অন্য স্কুলে ভর্তির ব্যবস্থা করা হবে। হরিয়ানা সরকারের শিক্ষা দপ্তরের বক্তব্য অনুসারে এই ১০৫৭টি স্কুল সরকারি শর্ত পূরণ করতে পারেনি।

যদিও এই বিষয়ে হরিয়ানা সরকারের শিক্ষা মন্ত্রকের বক্তব্য বন্ধ হতে চলা ১০৫৭ স্কুলের মধ্যে ৯১ প্রাথমিক স্কুলে ৫ জনের বেশি ছাত্র নেই। ১২০টি স্কুলে ছাত্র সংখ্যা ১০-এর কম। ২০৪ প্রাথমিক স্কুলে ১১ থেকে ১৫ জন ছাত্র, ১৮০টি স্কুলে ১৬ থেকে ২০ জন ছাত্র এবং ১৪৮টি স্কুলে ছাত্র সংখ্যা ২১ থেকে ২৫-এর মধ্যে।

এছাড়াও ৫০টি উচ্চ প্রাথমিক স্কুলে ৫ জনের কম ছাত্র, ৫৪টি স্কুলে ১১ থেকে ১৫ জন ছাত্র, ৮৯টি স্মুলে ১৬ থেকে ২০ জন ছাত্র এবং ১০১টি উচ্চ প্রাথমিক স্কুলে ২১ থেকে ২৫ জন ছাত্র। অন্যদিকে তাৎপর্যপূর্ণ ভাবে হরিয়ানা সরকারের পরিসংখ্যান অনুসারে এই বছরেই হরিয়ানায় সরকারি স্কুলে ছাত্র সংখ্যা বেড়েছে দেড় লক্ষের বেশি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in