LIC-র বিলগ্নিকরণ প্রক্রিয়া শুরু, রাষ্ট্রায়ত্ত সংস্থা বেচে ১ লক্ষ ৭৫ হাজার কোটি আয়ের লক্ষ্যমাত্রা

এলআইসির শেয়ার বিক্রি শুরু হবে আগামী বছর জানুয়ারি মাসে। তার আগেই সেন্ট্রাল এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক বিক্রির পাশাপাশি চলবে ইউনাইটেড ইনসিওরেন্স বিলগ্নিকরণের তোড়জোড়।
LIC-র বিলগ্নিকরণ প্রক্রিয়া শুরু, রাষ্ট্রায়ত্ত সংস্থা বেচে ১ লক্ষ ৭৫ হাজার কোটি আয়ের লক্ষ্যমাত্রা
ফাইল চিত্র

কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনীতি বিষয়ক কমিটির বৈঠকে অনুমোদন মিলতেই কেন্দ্র এলআইসি (LIC) বিলগ্নিকরণের প্রক্রিয়া শুরু করে দিল। এলআইসি শেয়ার বিক্রির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য মার্চেন্ট ব্যাঙ্কার্স, রেজিস্ট্রার এবং আইনি পরামর্শদাতাদের আহ্বান জানিয়েছে ডিপার্টমেন্ট অব ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট। ৬ আগস্টের মধ্যে দরপত্র ঘোষণা হবে বলে স্থির হয়েছে।

কেন্দ্র লক্ষ্যমাত্রা নিয়েছে যে, বিলগ্নিকরণের মাধ্যমে চলতি আর্থিক বছরে ১ লক্ষ ৭৫ হাজার কোটি টাকা আয় হবে। বিমা, ব্যাঙ্ক এবং সরকারি আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার বিক্রি করলে আয় হবে ১ লক্ষ কোটি টাকা। বাকি ৭৫ হাজার কোটি টাকা আয়ের জন্য কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রির ভাবনাচিন্তা করা হয়েছে। ইতিমধ্যেই এই সিদ্ধান্ত ও সুপারিশ কেন্দ্রকে জানিয়েছে নীতি আয়োগ।

কীভাবে বিক্রি প্রক্রিয়া চলবে? এলআইসির বিক্রয় প্রক্রিয়ার প্রাথমিক ধাপ হল শেয়ার মার্কেটে শেয়ার বিক্রি। সেই শেয়ারের ১০ শতাংশ যাঁরা পলিসি গ্রাহক তাঁদের জন্য আলাদা করে রাখা হবে। বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে যারা দরপত্রের রূপরেখা স্থির করবে। এলআইসি সংশোধনী আইনও তৈরি করা হয়েছে।

আগামী সোমবার থেকে শুরু হতে চলা সংসদের বাদল অধিবেশন চলাকালীন বিমা, ব্যাঙ্ক বিক্রির জন্য আনা হবে বিল। তবে চলতি বছরে কিছু হচ্ছে না। এলআইসির শেয়ার বিক্রি শুরু হবে আগামী বছর জানুয়ারি মাসে। তার আগেই সেন্ট্রাল এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক বিক্রির পাশাপাশি চলবে ইউনাইটেড ইনসিওরেন্স বিলগ্নিকরণের তোড়জোড়।

মোট ২৩টি রাষ্ট্রায়ত্ত সংস্থাকে বাছাই করা হয়েছে। আগামী কয়েক বছরে সেগুলির বিলগ্নিকরণের মাধ্যমে ৩ লক্ষ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in