জানুয়ারি মাসের পর কাজ হারিয়েছেন ১ কোটি মানুষ

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমি-র করা সাম্প্রতিক তথ্যে এই বেকারত্বের উদ্বেগজনক হারের কথা উল্লেখ করা হয়েছে।
জানুয়ারি মাসের পর কাজ হারিয়েছেন ১ কোটি মানুষ
ছবি- নিউজক্লিক

জানুয়ারি মাস থেকে প্রায় ১ কোটি মানুষ দেশে কাজ হারিয়েছেন। গত বছর সম্পূর্ণ লকডাউনের ফলে দেশে বেকারত্বের হার বাড়তে শুরু করেছে। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমি-র করা সাম্প্রতিক তথ্যে এই বেকারত্বের উদ্বেগজনক হারের কথা উল্লেখ করা হয়েছে।

জানুয়ারি মাসই মূলত কৃষি কাজের জন্য গুরুত্বপূর্ণ সময় থাকে। এই সময়ই গম ও রবি ফসল ফলানোর সময়। কিন্তু এবার সেই কাজ পাওয়া যায়নি। যার ফলে একটি বড় অংশের মানুষ কাজ হারিয়েছেন। গত বছরের পর থেকে অন্যান্য ক্ষেত্রেও কাজের বাজার একেবারেই খারাপ হয়ে গিয়েছে। একের পর এক চাকরি যাওয়ার চিত্রটা ক্রমশ ভয়াবহ হয়ে উঠতে শুরু করে।

এপ্রিল মাসের পর থেকে বেকারত্বের হার ৯ শতাংশে নেমে এসেছে বলে সিএমআইই-তে উল্লেখ করা হয়েছে। যে পরিমান মানুষ চাকরি হারিয়েছেন, তার সবটাই বেকারত্বের তালিকায় উঠে আসে না সবসময়। মূলত শ্রমিক শ্রেণির মানুষের কাজ হারানোর চিত্র বেশি করে সামনে আসে।

অন্যদিকে, বেকারত্বের পাশাপাশি মহামারি কারণে মানুষের মৃত্যু, লকডাউন সবমিলিয়েই মানুষের উপর প্রভাব পড়ে। চলতি বছরের এপ্রিল মাসে ৩.৪ কোটি বেকারের পরিসংখ্যান দেয় সিএমআইই। এর পাশাপাশি যারা কাজ হারিয়েও পুনরায় কাজে ফিরে যেতে চায় না এমন মানুষের হিসাবও দেওয়া হয়। যার পরিমাণ ১.৯ কোটি।

অর্থাৎ সবমিলিয়ে মোট বেকারের পরিমাণ ২০২১ সালের এপ্রিল মাসে ছিল ৫.৩ কোটি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in