HAMI: বিশ্বের দুর্দশাগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে জিম্বাবোয়ে, কত নম্বরে ভারত?

এই তালিকায় ১০৩ নম্বর স্থানে রয়েছে ভারত। ৩৫ নম্বরে রয়েছে পাকিস্তান, ১১৫ নম্বরে বাংলাদেশ, ৬৩ নম্বরে নেপাল এবং ১৪২ নম্বরে চীন। তালিকায় সবার নীচে রয়েছে সুইজারল্যান্ড।
HAMI: বিশ্বের দুর্দশাগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে জিম্বাবোয়ে, কত নম্বরে ভারত?
প্রতীকী ছবি

২০২২ সালের বিশ্বের দুর্দশাগ্রস্ত বা অসুখী দেশের তালিকায় শীর্ষে রয়েছে আফ্রিকান দেশ জিম্বাবয়ে। এই তালিকায় ১০৩ নম্বর স্থানে রয়েছে ভারত। ৩৫ নম্বরে রয়েছে পাকিস্থান, ১১৫ নম্বরে বাংলাদেশ, ৬৩ নম্বরে নেপাল এবং ১৪২ নম্বরে চীন।

বিখ্যাত অর্থনীতিবিদ স্টিভ হ্যাঙ্কের এই বার্ষিক দুর্দশা সূচক (HAMI) প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ইউনিভার্সিটি। স্টিভ হ্যানকে এই বিশ্ববিদ্যালয়ের ফলিত অর্থনীতির অধ্যাপক।

বিশ্বের দুর্দশাগ্রস্ত দেশের তালিকা করতে একটি দেশের বেকারত্বের হার, মুদ্রাস্ফীতি, ব্যাংক ঋণের সুদের হার এবং নাগরিকদের মাথাপিছু প্রকৃত জিডিপির হারকে বিবেচনা করেছেন অধ্যাপক স্টিভ হ্যাঙ্ক। 

১৫৭টি দেশের মধ্যে করা এই গবেষণায় বিশ্বের সবচেয়ে দুর্দশাগ্রস্ত দেশ হিসেবে দেখানো হয়েছে জিম্বাবোয়েকে। মূলত জিম্বাবোয়ের অর্থনৈতিক অবস্থা এবং অত্যাধিক মুদ্রাস্ফীতির কারণে অসুখী দেশের তালিকায় দেশটি সবার উপরে রয়েছে।

বিশ্বের সবচেয়ে অসুখী দেশের তালিকায় জিম্বাবোয়ের পরে থাকা ১৫টি দেশ হলো যথাক্রমে - ভেনিজুয়েলা, সিরিয়া, লেবানন, সুদান, আর্জেন্টিনা, ইয়েমেন, ইউক্রেন, কিউবা, তুরস্ক, শ্রীলঙ্কা, হাইতি, অ্যাঙ্গোলা, টোঙ্গা এবং ঘানা।

এর বিপরীতে সর্বনিম্ন HAMI স্কোর হয়েছে সুইজারল্যান্ডের। যার অর্থ হল এদেশের নাগরিকরা সবচেয়ে সুখী। হ্যাঙ্ক লিখেছেন, 'এর অন্যতম একটি কারণ হল সুইস ঋণে ছাড়।'

সুখী দেখের তালিকায় সুইজারল্যান্ডের পরে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। তারপরে রয়েছে আয়ারল্যান্ড, জাপান, মালয়েশিয়া, তাইওয়ান, নাইজার, থাইল্যান্ড, টোগো এবং মাল্টা।

 তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান ১৩৪তম। টানা ছয় বারের মতো বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে নির্বাচিত হওয়া ফিনল্যান্ড এই তালিকার ১০৯তম অবস্থানে রয়েছে।

HAMI: বিশ্বের দুর্দশাগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে জিম্বাবোয়ে, কত নম্বরে ভারত?
ঘূর্ণিঝড় মোচা’র তাণ্ডবের পর এখন ঝুঁকির মুখে মায়ানমার-বাংলাদেশের কয়েক লক্ষ শিশু: UNICEF

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in