প্রকাশিত World Happiness Report - ভারতের থেকে সুখী বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা

এই তালিকায় ভারত রয়েছে ১২৬ নম্বরে। ভারতের স্কোর মাত্র ৪.০৩৬। প্রতিবেশী বাংলাদেশ রয়েছে ১১৮তম স্থানে। শ্রীলংকা এবং পাকিস্তান রয়েছে যথাক্রমে ১১২ ও ১০৮ তম স্থানে। নেপাল রয়েছে ৭৮ নম্বর স্থানে
World Happiness Report-এ ভারতের স্থান ১২৬ নম্বরে (ছবি - প্রতীকী)
World Happiness Report-এ ভারতের স্থান ১২৬ নম্বরে (ছবি - প্রতীকী)

টানা ৬ বছর বিশ্বের সবথেকে সুখী দেশের তকমা দখলে রাখলো ফিনল্যান্ড। এই তালিকায় এবারও প্রথম ১০০টি দেশের মধ্যে জায়গা পেল না ভারত। তবে গত বছরের তুলনায় কিছুটা উপরে উঠে এসেছে ভারত। গত বছর যেখানে ১৩৬ নম্বরে ছিল ভারত, এবার দেশের স্থান ১২৬ নম্বরে। প্রতিবেশী বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কাও এগিয়ে ভারতের থেকে।

২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবস। সেই দিনই বিশ্বের কোন দেশ কত সুখী, তা নিয়ে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট প্রকাশ করে রাষ্ট্রসংঘের সাস্টেনেবল ডেভলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক। গতকালও চলতি বছরের রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেই তালিকা অনুযায়ী এবারও শীর্ষে রয়েছে ফিনল্যান্ড।

এই রিপোর্ট তৈরি হয় - মাথাপিছু জিডিপি, সমাজিক সমর্থন, নাগরিকদের স্বাস্থ্যকর জীবন, স্বাধীনতা, উদারতা এবং কম দুর্নীতি - এই মাপকাঠিগুলির উপর ভিত্তিতে। এই সবকটি মাপকাঠি মিলিয়ে সর্বোচ্চ স্কোর করেছে ফিনল্যান্ড, যার স্কোর ৭.৮০৫। গত বছরের মতো এবারও দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ডেনমার্ক(৭.৫৮৬) এবং আইসল্যান্ড(৭.৫৩০)। ১৫০টির বেশি দেশে সমীক্ষা চালানো হয়েছে। তালিকায় স্থান দেওয়া হয়েছে ১৩৭টি দেশকে।

এই তালিকায় ভারত রয়েছে ১২৬ নম্বরে। ভারতের স্কোর মাত্র ৪.০৩৬। প্রতিবেশী বাংলাদেশ (৪.২৮২) রয়েছে ১১৮তম স্থানে। শ্রীলংকা(৪.৪৪২) এবং পাকিস্তান(৪.৫৫৫) রয়েছে যথাক্রমে ১১২ ও ১০৮ তম স্থানে। নেপাল(৫.৩৬০) রয়েছে ৭৮ নম্বর স্থানে। আমেরিকা(৬.৮৯৪) রয়েছে ১৫ নম্বর স্থানে।

তালিকায় সবথেকে নিচে রয়েছে আফগানিস্থান (১.৮৫৯)। যুদ্ধ বিধ্বস্ত রাশিয়া( এবং ইউক্রেন রয়েছে যথাক্রমে ৭০(৫.৬৬১) এবং ৯২(৫.০৭১) স্থানে।

World Happiness Report-এ ভারতের স্থান ১২৬ নম্বরে (ছবি - প্রতীকী)
Global Hunger Index: বিশ্ব ক্ষুধা সূচকে আরও ৬ ধাপ নেমে ১০৭-এ ভারত, 'অন্ধকার যুগ' - মন্তব্য ইয়েচুরির
World Happiness Report-এ ভারতের স্থান ১২৬ নম্বরে (ছবি - প্রতীকী)
Global Corruption Index: ১৮০টি দেশের মধ্যে ভারতের স্থান ৮৫ তম, ভুটানের থেকেও পিছিয়ে ভারত

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in