কোভিড ১৯-এর প্রথম রোগীর চিকিৎসা করা উহানের হাসপাতাল ঘুরে দেখলো হু-র বিশেষজ্ঞ টিম

কোভিড ১৯-এর প্রথম রোগীর চিকিৎসা করা উহানের হাসপাতাল ঘুরে দেখলো হু-র বিশেষজ্ঞ টিম
ছবি ট্যুইটার ভিডিও থেকে স্ক্রিনশট

করোনা মহামারী আকার নেওয়ার আগে উহানের যে হাসপাতালে প্রথম কোভিড রোগীর চিকিৎসা করা হয়েছিল, সেই হাসপাতাল পরিদর্শনে গেল বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি টিম। মূলত, কোভিড ১৯-এর উৎস খুঁজতেই হু-বিশেষজ্ঞদের এই সফর বলে জানা গিয়েছে।

যদিও দু'সপ্তাহের কোয়ারেন্টাইনে থাকার পরই বিশেষজ্ঞরা শুক্রবার হাসপাতাল পরিদর্শনে যেতে পেরেছেন বলে খবর। কঠোর বিধিনিষেধের কারণে চিনের অল্প কিছু আধিকারিকই হু-র বিশেষজ্ঞদের সঙ্গে দেখা করতে পেরেছেন। হু-র মুখপাত্র মার্গারেট হ্যারিস জানিয়েছেন, বিশেষজ্ঞ টিম গিয়েছে ঠিকই, কিন্তু তাঁদের এদিক ওদিক ঘুরে বেড়ানো বারণ। এই সমীক্ষার জন্য যারা রয়েছেন তারাই শুধু বিশেষজ্ঞ টিমের সঙ্গে দেখা করতে পারবেন। অন্যরা নয়।

চিনা বিজ্ঞানীদের সঙ্গে কথা বলার পর বিশেষজ্ঞ টিম হুসেই প্রভিসশিয়াল হসপিটাল অফ ইন্টিগ্রেটেড চাইনিজ অ্যান্ড ওয়েস্টার্ন মেডিসিনে যান। হাসপাতালের রেসপিরেটরি অ্যান্ড ক্রিটিক্যাল কেয়ারের ডিরেক্টর ঝ্যাং জিঝিয়ান জানিয়েছেন, ২০১৯ সালের শেষ দিকে এক বৃদ্ধ দম্পতিকে চিকিৎসা করতে গিয়ে, সিটি স্ক্যানে অন্যরকমের নিউমোনিয়ার লক্ষণ দেখতে পান। যা নোভেল করোনা ভাইরাস ছিল।

এদিকে হু-র এই বিশেষজ্ঞ দলের নেতৃত্বে থাকা পিটার ডাসজাক টুইট করে জানিয়েছেন, 'ভাইরাসের খোঁজ পাওয়া প্রথম স্থলটি পরিদর্শন করা খুবই গুরুত্বপূর্ণ। এই হাসপাতালেই কোভিড ১৯-এর প্রথম রোগীর খোঁজ পাওয়া গিয়েছিল। যেসব স্বাস্থ্যকর্মীরা ও চিকিৎসকরা চিকিৎসার সঙ্গে যুক্ত ছিলেন, তাঁদের সঙ্গে এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।'

আমাদের সার্ভেতে যোগ দিন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in