USA: মন্দির নির্মাণে ভারতীয় শ্রমিকদের জোর করে কাজ করানোর অভিযোগ, বিপাকে হিন্দু প্রতিষ্ঠান

১১ মে ভোরে এফবিআই-এর নেতৃত্বে নিউ জার্সির স্বামীনারায়ণ মন্দির চত্বরে একটি অভিযান চালানো হয়। প্রায় ২০০ কর্মীকে উদ্ধার করা হয়েছে। “যাদের বেশিরভাগই দলিত, বহুজন এবং আদিবাসী”।
USA: মন্দির নির্মাণে ভারতীয় শ্রমিকদের জোর করে কাজ করানোর অভিযোগ, বিপাকে হিন্দু প্রতিষ্ঠান
আমেরিকায় হিন্দু মন্দিরছবি - সংগৃহীত

ভারত থেকে আমেরিকাতে শ্রমিকদের নিয়ে গিয়ে কম পারিশ্রমিকে কাজ করানোর অভিযোগ উঠলো একটি বিখ্যাত হিন্দু প্রতিষ্ঠানের বিরুদ্ধে। শুধু কম পারিশ্রমিক নয়, আমেরিকার বিভিন্ন জায়গায় জোর করে কাজ করানোরও অভিযোগ উঠেছে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

এই বছরের মে মাসে, ভারতীয় শ্রমিকদের একটি দল মার্কিন জেলা আদালতে মানব পাচার এবং মজুরি আইন লঙ্ঘনের অভিযোগে “বোচাসনবাসি অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ” সংস্থার (বিএপিএস) বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিলেন। অভিযোগ, নিউ জার্সির বিশাল স্বামীনারায়ণ মন্দির নির্মাণের জন্য তাঁরা ১ মার্কিন ডলারে কাজ করতে বাধ্য হয়েছিলেন।

নিউ ইয়র্ক টাইমস বুধবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেই প্রতিবেদনে বলা হয়েছে, নিউ জার্সির ফেডারেল আদালতে দায়ের করা মামলা অনুযায়ী - আটলান্টা, শিকাগো, হিউস্টন এবং লস অ্যাঞ্জেলেসের কাছে মন্দিরে কাজ করার জন্য ভারত থেকে শ্রমিকদের প্রলুব্ধ করা হয়েছে এবং সেজন্য “বোচাসনবাসি অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ” সংস্থাকে অভিযুক্ত করা হয়েছে। পাশাপাশি নিউ জার্সির রবিন্সভিলে, তাঁদের কাজের জন্য মাসে মাত্র ৪৫০ মার্কিন ডলার দেওয়া হয়েছে।

সেই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১৮ সালের দিকে ধর্মীয় ভিসা 'R-1' এর মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে ২০০ জনের বেশি ভারতীয় নাগরিককে আমেরিকায় আনা হয়েছিল। নিউ জার্সির নির্মান ক্ষেত্রে প্রায়ই বিপজ্জনক পরিস্থিতিতে কাজ করতে বাধ্য করা হয়েছিল তাঁদের। ইন্ডিয়া সিভিল ওয়াচ ইন্টারন্যাশনালের মে মাসে পিটিআই-কে দেওয়া এক বিবৃতিতে অনুযায়ী - ১১ মে ভোরে এফবিআই-এর নেতৃত্বে নিউ জার্সির স্বামীনারায়ণ মন্দির চত্বরে একটি অভিযান চালানো হয়। প্রায় ২০০ কর্মীকে উদ্ধার করা হয়েছে। “যাদের বেশিরভাগই দলিত, বহুজন এবং আদিবাসী”।

অভিযোগ, শ্রমিকদের দিনে প্রায় ১৩ ঘন্টা কাজ করতে বাধ্য করা হয়েছে। বড় বড় পাথর উত্তোলন, ক্রেন এবং অন্যান্য ভারী যন্ত্রপাতি চালানো, রাস্তা-নর্দমা তৈরি করা, গর্ত খনন করা এবং তুষারপাত পরিষ্কার করা।এই কাজের জন্য শ্রমিকদের নগদ ৫০ মার্কিন ডলার দেওয়া হয়েছিল। বাকিটা ভারতে অ্যাকাউন্টে জমা করা হয়েছিল।

প্রসঙ্গত, শ্রমিকদের প্রতি ঘন্টায় ১.২ মার্কিন ডলার দেওয়া হয়েছে। বর্তমান মার্কিন যুক্তরাষ্ট্রে ন্যূনতম মজুরি প্রতি ঘন্টা ৭.২৫ মার্কিন ডলার।

আমেরিকায় হিন্দু মন্দির
প্রত্যেক ভারতীয় নাগরিক হিন্দু: RSS প্রধান মোহন ভাগবত

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in