USA: আবারও বন্দুকবাজের হামলা, শিকাগোর বিভিন্ন প্রান্তে প্রাণ হারালেন ৫ জন, আহত ১৬

শিকাগো শহরের বিভিন্ন প্রান্তে অজ্ঞাত পরিচয় বন্দুকধারীদের হামলায় প্রাণ হারান ৫জন মার্কিন নাগরিক। আহত হয়েছেন প্রায় ১৬ জন।
USA: আবারও বন্দুকবাজের হামলা, শিকাগোর বিভিন্ন প্রান্তে প্রাণ হারালেন ৫ জন, আহত ১৬
ছবি - সংগৃহীত

পরপর বন্দুকধারী বাহিনীর হামলায় বিপর্যস্ত আমেরিকার শিকাগো। বিগত সপ্তাহে দেশজুড়ে বিক্ষিপ্তভাবে বন্দুকধারী বাহিনীর হামলায় আক্রান্ত ও নিহত হয়েছেন বেশ কিছু নাগরিক। শনিবার (১১ই জুন) আবার হামলা হল শিকাগোতে। শহরের বিভিন্ন প্রান্তে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় প্রাণ হারান ৫ জন মার্কিন নাগরিক। আহত হয়েছেন প্রায় ১৬ জন।

ঘটনার তদন্ত শুরু হলেও এখনও কাউকে গ্রেপ্তার করতে পারেনি শিকাগো পুলিশ। শিকাগো পুলিশসূত্রের খবর, শহরের রাস্তায় চলমান অবস্থায় অতর্কিতে বন্দুকধারী বাহিনীর কবলে পড়ে গুলিবিদ্ধ হয়ে মারা গিয়েছেন ৫ জন সাধারণ নাগরিক।

গুলি চালিয়ে হত্যার প্রথম ঘটনাটি ঘটে শুক্রবার (১০ই জুন) বিকেলে। ২৫ বছরের একজন যুবককে লক্ষ্য করে গুলি চালায় অজ্ঞাত পরিচয় বন্দুকধারীর দল। গুলিবিদ্ধ সেই যুবককে হাসপাতালে নিয়ে গেলে, তাঁকে ‘মৃত’ ঘোষণা করে চিকিৎসকরা। শুক্রবার রাতেই আবার হত্যা হয় বছর ২৬ এর আরও এক যুবকের। দ্বিতীয় এই যুবকটি গাড়িতে ছিলেন। হঠাৎই পাশের গাড়ি থেকে তাঁর দিকে নিশানা করে গুলি চালানো হয়। বুকে গুলি লেগে মৃত্যু হয় সেই যুবকের।

পরদিন শনিবার (১১ই জুন), বাজারের ভিড়ের মধ্যে ৩৭ বছর বয়সী এক মহিলাকে গুলি করে পালায় দুষ্কৃতীরা। মাথায় ও বুকে গুলিবিদ্ধ হন তিনি। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে হাসপাতালে নিয়ে গেলেও হয়নি শেষরক্ষা। চলন্ত গাড়ির মধ্যে থেকে ৩৪ বছর বয়সী এক যুবককেও গুলি করে হত্যা করা হয় ওইদিন। শনিবারের শেষ বন্দুকবাহিনীর হামলার ঘটনাটি ঘটে শহরের একটি জনবহুল গলিতে। ৪জন ব্যক্তি হাঁটছিলেন সেই গলিতে। তখনই একটি চলন্ত গাড়িতে বন্দুকধারী দুষ্কৃতীরা এসে তাঁদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে। তাঁরা সকলেই গুলিবিদ্ধ হন। হাসপাতালে নিয়ে গেলে মধ্যে একজনের মৃত্যু হয়।

পরপর এই ধরণের ঘটনাতে আতঙ্কিত ও একই সাথে উত্তক্ত আমেরিকান নাগরিকগণ। তাঁরা প্রশাসনের বিরুদ্ধে নাগরিক সুরক্ষার দাবীতে সরব হয়েছেন। উল্লেখ্য, এই ধরণের হিংসাত্মক ঘটনার সুরাহার দাবীতে, দেশের বিভিন্ন প্রান্তে মিছিল করে প্রতিবাদ করেন প্রায় হাজার খানেক আমেরিকান নাগরিক।

এই ঘটনার পর মার্কিন সংসদের তরফে জানানো হয়েছে, বন্দুক ক্রয়ের আইনের ক্ষেত্রে বদল আনবে আমেরিকার সরকার। ২১এর কম বয়স্ক নাগরিকদের বন্দুক কেনার ক্ষেত্রে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তবে দেশজুড়ে এরকম হিংসাত্মক ঘটনার পর সরকারের এই পদক্ষেপকে অত্যন্ত নগণ্য বলে দাবী করেছেন আমেরিকান নাগরিকদের একাংশ।

USA: আবারও বন্দুকবাজের হামলা, শিকাগোর বিভিন্ন প্রান্তে প্রাণ হারালেন ৫ জন, আহত ১৬
USA: টেক্সাসের স্কুলে বন্দুকবাজের হানা, ১৯ শিশু সহ মৃত ২১

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in