USA: আবারও পুলিশের গুলিতে মৃত কৃষ্ণাঙ্গ যুবক, বর্ণবৈষম্যের অভিযোগে বিক্ষোভ মার্কিন মুলুকে

প্যাট্রিক লিওয়া, ২৬ বছর বয়সী এক যুবক। কঙ্গো থেকে উদ্বাস্তু হয়ে মার্কিন মুলুকে এসেছিলেন।
প্যাট্রিক লিওয়া (বামে)
প্যাট্রিক লিওয়া (বামে)ছবি - সংগৃহীত

মার্কিন মুলুকে আবারও পুলিশের গুলিতে মৃত কৃষ্ণাঙ্গ ব্যক্তি। গত তিন দিন ধরে বিক্ষোভ চলছে মিশিগানের গ্র্যান্ড র‍্যাপিডসে। প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, এক শ্বেতাঙ্গ পুলিশ অফিসারের গুলিতেই মারা গেছেন প্যাট্রিক লিওয়া নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তি। ক্ষোভের আগুনে ফুঁসছে স্থানীয় এলাকা।

সিনহুয়া নিউজ এজেন্সি জানিয়েছে, বুধবার প্রথম বিক্ষোভ শুরু হয় যখন গ্র্যান্ড র‍্যাপিডস পুলিশ বিভাগ এই মাসের শুরুর দিকে প্যাট্রিক লিওয়ার সাথে একজন অফিসারের মুখোমুখি হওয়ার বেশ কয়েকটি ভিডিও প্রকাশ করে। যার মধ্যে দুটি ভিডিওতে দেখা গেছে, পুলিশ অফিসারের গুলি করার মুহূর্ত। যদিও সেই পুলিশ অফিসারের নাম প্রকাশ করা হয়নি।

প্যাট্রিক লিওয়া, ২৬ বছর বয়সী এক যুবক। কঙ্গো থেকে উদ্বাস্তু হয়ে মার্কিন মুলুকে এসেছিলেন। বুধবার রাতে ঘটনার ভিডিও প্রকাশের পর, গ্র্যান্ড র‍্যাপিডস পুলিশ স্টেশনে শতাধিক মানুষ মিছিল করে, স্লোগান দেয় এবং ডিপার্টমেন্টের কাছে লাওয়াকে গুলি করা অফিসারের নাম প্রকাশের দাবি জানায়। এমনটাই জানিয়েছে স্থানীয় টিভি চ্যানেল ডব্লিউজেডজেডএম।

লিওয়ার পক্ষে একাধিক বিক্ষোভ ও সমাবেশ হয়েছে। গ্র্যান্ড র‍্যাপিডসের শতাধিক মানুষ শুক্রবার রোজা পার্ক সার্কেলে ডাউনটাউনে জড়ো হয়েছিলেন। তাঁরা শহরের কেন্দ্রস্থলে গ্র্যান্ড র‍্যাপিডস পুলিশ বিভাগের সদর দফতরে মিছিল করেন।

প্রসঙ্গত, গত বছর মিনিয়াপোলিসে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে মাটিতে ফেলে ঘাড়ের উপর হাঁটু চেপে ধরেন এক শ্বেতাঙ্গ পুলিশ। তখন ফ্লয়েড বার বার বলছিলেন, ‘আমি শ্বাস নিতে পারছি না। আমি শ্বাস নিতে পারছি না।’ কিন্তু তারপরেও ওই পুলিশ কর্মী তাঁকে ছাড়েননি। সেই অবস্থাতেই মাটিতে চেপে রেখেছিলেন জর্জকে। কিছুক্ষণের মধ্যে তিনি মারা যান। মর্মান্তিক সেই ঘটনার ভিডিও ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়া থেকে সংবাদমাধ্যমে। আমেরিকা-সহ গোটা বিশ্বে নিন্দার ঝড় ওঠে। বর্ণবিদ্বেষের অভিযোগে আগুন জ্বলে ওঠে মিনিয়াপোলিসে।

ওয়াশিংটন পোস্টের তথ্য অনুসারে, এই বছর মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশ গুলির চালানোর ২২৫টি ঘটনা ঘটেছে।

- with IANS inputs

প্যাট্রিক লিওয়া (বামে)
USA: প্রায় দু'বছর ধরে আমেরিকার প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য চুরি করছে রাশিয়ান হ্যাকাররা!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in