USA: গর্ভপাত আর সাংবিধানিক অধিকার নয় - মার্কিন সুপ্রিম কোর্টের রায়ে অসন্তুষ্ট বাইডেন

১৯৭৩ সালে আমেরিকার উচ্চ আদালতেই রো বনাম ওয়েড মামলার (Roe v. Wade Case) রায় অনুযায়ী বিগত ৫০ বছর ধরে সেখানে মহিলাদের গর্ভপাতের অধিকার ছিল।
USA: গর্ভপাত আর সাংবিধানিক অধিকার নয় - মার্কিন সুপ্রিম কোর্টের রায়ে অসন্তুষ্ট বাইডেন
গ্রাফিক্স - সুপ্রিম কোর্ট

গর্ভপাত ছিল মহিলাদের সাংবিধানিক অধিকার। আমেরিকার সুপ্রিম কোর্ট এবার দেশের মহিলাদের সেই অধিকার কেড়ে নিল। মার্কিন মুলুকের বুকে কার্যত বাতিল হয়ে গেল বিগত পাঁচ দশক ধরে চলা পুরনো আইন।

শুক্রবার, আমেরিকার উচ্চ আদালত জানিয়েছে যে, আমেরিকার যে কোনও রাজ্য চাইলেই এখন মহিলাদের গর্ভপাত রোধ করতে পারবে। তবে এর পাশাপাশি আদালত আরও জানিয়েছে যে, কোনও রাজ্যের প্রশাসন যদি চায় তবে সে রাজ্যের মহিলাদের গর্ভপাতের অনুমতি দিতে পারে।

ঠিক কী জানা যাচ্ছে? শুক্রবার আমেরিকার সুপ্রিম কোর্ট জানিয়েছে, "সংবিধান কখনওই আমেরিকার মহিলাদের গর্ভপাতের অধিকার দেয়নি।" অথচ পূর্বে দেখা গেছে, ১৯৭৩ সালে আমেরিকার উচ্চ আদালতেই রো বনাম ওয়েড মামলার (Roe v. Wade Case) রায় কার্যকর হয়েছিল। সেই রায় অনুযায়ী বিগত ৫০ বছর ধরে সেখানে মহিলাদের গর্ভপাতের অধিকার ছিল। শুক্রবার উচ্চ আদালত জানিয়ে দিয়েছে যে, ১৯৭৩ সালের রায় এখন থেকে আর বৈধ নয়।

এই ঘটনার জেরে মার্কিন প্রেসিডেন্ট তাঁর নিজস্ব একটি ট্যুইট বার্তায় লিখেছেন, "আদালত যা আগে কখনও করেনি তাই করেছে। আদালত স্পষ্টতই এমন একটি সাংবিধানিক অধিকার কেড়ে নিয়েছে যা অনেক আমেরিকানদের জন্য মৌলিক। আমার দৃষ্টিতে এটি সুপ্রিম কোর্টের একটি চরম আদর্শের উপলব্ধি এবং দুঃখজনক ত্রুটি।" তিনি আরও বলেছেন, সুপ্রীম কোর্ট ল্যান্ডমার্ক রো বনাম ওয়েডের সিদ্ধান্তকে বাতিল করে একটি "দুঃখজনক ত্রুটি" করেছে যা মহিলাদের গর্ভপাতের অধিকারকে প্রতিষ্ঠিত করেছিল।

বাইডেনের মতে, আমেরিকার এই ঘটনা বহির্বিশ্বে যথেষ্ট প্রভাব ফেলতে পারে। এর পাশাপাশি আদালতের এই সিদ্ধান্তকে "একটি চরম এবং বিপজ্জনক পথ" বলে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে গর্ভপাত বিরোধী কর্মীদের "সমস্ত প্রতিবাদ শান্তিপূর্ণ রাখতে" আহ্বান জানিয়েছেন তিনি। তাদের সতর্ক করে বাইডেন বলেছেন যে, গর্ভপাতের রায় গর্ভনিরোধ এবং সমকামী বিবাহের অধিকারকে ক্ষুন্ন করতে পারে।

উল্লেখ্য, গর্ভপাতের অধিকারকে সমর্থনকারী একটি গবেষণা সংস্থা গুটমাচার ইনস্টিটিউটের মতে, সম্ভবত প্রায় ২৬টি রাজ্য গর্ভপাত নিষিদ্ধ করবে।

আমেরিকার বিশেষজ্ঞদের মতে, আদালতের এই নির্দেশের পর আমেরিকার বাকি রাজ্যগুলি তাদের নিজেদের মত আলাদা আলাদা আইন তৈরী করতে পারে। এবং সেই আইনে গর্ভপাতকে নিষিদ্ধ ঘোষণা করা হবে। এমনকি গর্ভপাতকে অপরাধ হিসেবে দেখানোর জন্য আলাদা আইন তৈরী হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তারা। সেক্ষেত্রে গর্ভপাতের জন্য মহিলাদের অন্য দেশে যেতে হতে পারে যেখানে গর্ভপাত বৈধ।

USA: গর্ভপাত আর সাংবিধানিক অধিকার নয় - মার্কিন সুপ্রিম কোর্টের রায়ে অসন্তুষ্ট বাইডেন
EUকে তেল না কেনার জন্য চাপ, অথচ রাশিয়া থেকে অপরিশোধিত তেলের আমদানি ৪৩ শতাংশ বাড়াল USA!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in