France: আইনসভার নির্বাচনে অভাবনীয় ফলাফল বামপন্থীদের, সংখ্যাগরিষ্ঠতা হারালেন ম্যাক্রোঁ

৪৪ টি আসন কম নিয়েই এখন সংসদ চালাতে হবে ইম্যানুয়েলকে। অপরদিকে দ্বিতীয় দফার ভোটে নজর কেড়েছে ফ্রান্সের বামজোট নুপস (NUPES)। তাদের মোট প্রাপ্ত আসন ১৩১ টি।
France: আইনসভার নির্বাচনে অভাবনীয় ফলাফল বামপন্থীদের, সংখ্যাগরিষ্ঠতা হারালেন ম্যাক্রোঁ
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ফ্রান্সের সংসদে কার্যত ধাক্কা খেলেন রাষ্ট্রপতি ম্যাক্রোঁ। দ্বিতীয় দফার নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারালেন তিনি। ৫৭৭ আসনের মধ্যে তাঁর দল পেয়েছে মাত্র ২৪৫ আসন

রবিবার ফ্রান্সের সংসদে দ্বিতীয় দফার নির্বাচন হয়। আর সেইখানেই সংখ্যাগরিষ্ঠতা হারাতে হয় রাষ্ট্রপতি ম্যাক্রোঁকে। সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য প্রয়োজন ২৮৯ টি আসন। কিন্তু তা পূরণ করতে ব্যর্থ হয় ক্ষমতাসীন জোট এন্সেম্বেল৪৪ টি আসন কম নিয়েই এখন সংসদ চালাতে হবে ইম্যানুয়েলকে। অপরদিকে দ্বিতীয় দফার ভোটে নজর কেড়েছে ফ্রান্সের বামজোট নুপস (NUPES)। তাদের মোট প্রাপ্ত আসন ১৩১ টি

দ্বিতীয় দফার নির্বাচনে নাগরিকদের একটা বড় অংশ ভোটদান থেকে বিরত থাকেন। পাশাপাশি সমস্ত সমীক্ষাকে ভুল প্রমাণ করে ৮৯ টি আসন পেল ল্য পেনের নেতৃত্বাধীন দক্ষিণপন্থী জোট ন্যাশনাল র‍্যালি। পূর্বে বিভিন্ন সমীক্ষায় দেখানো হয়েছিল, ল্য পেনের জোট পাবে মাত্র ১০-১৫ টি আসন। কিন্তু বাস্তবে তা ঘটল না।

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে ফ্রান্সের সংসদে বিভিন্ন নীতি, বিল পাস, সবকিছুর ক্ষেত্রেই সমস্যায় পড়তে হবে রাষ্ট্রপতিকে। পাশাপাশি তাঁকে বামজোট ও দক্ষিণপন্থী জোটের সাথেও আলোচন করতে হবে বলে জানাচ্ছেন একাধিক ব্যক্তিরা।

ল্য পেন এক সাংবাদিক সম্মেলনে জানান, ম্যাক্রঁ সংখ্যালঘু রাষ্ট্রপতি হয়েছেন। তাঁর অবসর পরিকল্পনা কার্যত ব্যার্থ হবে এখন। তাঁরা সংসদে শক্তিশালী দল হিসাবে প্রবেশ করবেন। পাশাপাশি তিনি বলেন পার্লামেন্টে মেলেশোঁর বাম জোট ও ইম্যানুয়েলের এন্সেম্বলের বিরুদ্ধেও লড়াই করতে হবে।

উল্লেখ্য, ২০ বছর পর এই প্রথম কোনো রাষ্ট্রপতি ক্ষমতায় থেকে সংখ্যাগরিষ্ঠতা হারালেন।

France: আইনসভার নির্বাচনে অভাবনীয় ফলাফল বামপন্থীদের, সংখ্যাগরিষ্ঠতা হারালেন ম্যাক্রোঁ
France: আইনসভার নির্বাচনে মাক্রোঁ-ল্য পেন বাইনারি চূর্ণ করে বামপন্থীরা উঠে এল ২য় স্থানে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in