Unemployment: জাপানে কোভিড -১৯ মহামারীর কারণে বাড়ছে দীর্ঘমেয়াদী বেকারত্ব

জাপানের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রক জানিয়েছে ১২ মাসেরও বেশি সময় ধরে কর্মহীন মানুষের মাসিক গড় সংখ্যা ছিল প্রায় ৬,৬০,০০০। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত, যা গত বছরের একই সময়ের থেকে ১,৮০,০০০ বেড়েছে।
Unemployment: জাপানে কোভিড -১৯ মহামারীর কারণে বাড়ছে দীর্ঘমেয়াদী বেকারত্ব
ছবি প্রতীকীছবি নিপ্পন ডট কমের সৌজন্যে

কোভিড -১৯ মহামারীর কারণে জাপানে আরও দীর্ঘমেয়াদী বেকারত্ব তৈরি হয়েছে। যদিও দেশের সামগ্রিক বেকার সংখ্যা জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত অনেকটাই কমেছে। বৃহস্পতিবার সরকারি তথ্যের ভিত্তিতে একথা জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

জাপানের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রক জানিয়েছে ১২ মাসেরও বেশি সময় ধরে কর্মহীন মানুষের মাসিক গড় সংখ্যা ছিল প্রায় ৬,৬০,০০০। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত, যা গত বছরের একই সময়ের থেকে ১,৮০,০০০ বেড়েছে। সিনহুয়া সংবাদ সংস্থার খবরে একথা জানানো হয়েছে।

যেকোনো সময়ের জন্য বেকার মানুষের মাসিক গড় সংখ্যা ১,১০,০০০ কমে ১.৯১ মিলিয়ন হয়েছে। পরিসংখ্যানগুলির ভিত্তিতে জানা গেছে করোনা পরবর্তী সময়ে প্রায় প্রতি তিনজনের মধ্যে একজন বেকার দীর্ঘমেয়াদী বেকারত্বের সম্মুখীন হচ্ছেন।

জাপানের শ্রম মন্ত্রক জানিয়েছে, যদিও বেকারত্ব বীমা ব্যবস্থা মহামারী দ্বারা প্রভাবিত ব্যক্তিদের জন্য বিশেষ চিকিত্সার ব্যবস্থা করেছে, তবে এই সুবিধা মাত্র ৩৬০ দিনের জন্য স্থায়ী হবে। জাপান সরকার বেকারত্বের বৃদ্ধি এড়াতে নিয়োগকর্তাদের ভর্তুকি দিতে শুরু করেছে।

অন্যান্য দেশের মত জাপানেও মহামারী অর্থনীতির ওপর বড়ো প্রভাব ফেলেছে। ফলে সাম্প্রতিক সময়ে নতুন চাকরিপ্রার্থীদের জন্য অনেক কম চাকরির সুযোগ তৈরি হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in