Ukraine Crisis: ক্রিমিয়া ও ডনবাস অঞ্চলের স্বীকৃতি ছাড়া রাশিয়ার বাকি দাবি মানতে প্রস্তুত ইউক্রেন!

ইউক্রেনের ন্যাটোতে যোগদান; ইউক্রেনের দ্বিতীয় সরকারী ভাষা হিসাবে রাশিয়ান ভাষার স্বীকৃতি; নিরস্ত্রীকরণ; এবং যৌথ নিরাপত্তা। কিন্তু ক্রিমিয়া এবং পূর্ব ডনবাস অঞ্চলের ভবিষ্যত নিয়ে মতপার্থক্য দেখা দিয়েছে।
Ukraine Crisis: ক্রিমিয়া ও ডনবাস অঞ্চলের স্বীকৃতি ছাড়া রাশিয়ার বাকি দাবি মানতে প্রস্তুত ইউক্রেন!
গ্রাফিক্স - নিজস্ব

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তাঁর দেশ যুদ্ধের অবসানের লক্ষ্যে রাশিয়ার সাথে শান্তি চুক্তির অংশ হিসাবে একটি ‘নিরপেক্ষ অবস্থান’ গ্রহণের বিষয়ে আলোচনা করতে ইচ্ছুক। রবিবার স্বাধীন রাশিয়ান সাংবাদিকদের একটি গ্রুপের সাথে কথা বলার সময় জেলেনস্কি বলেন, “নিরাপত্তার নিশ্চয়তা , আমাদের রাষ্ট্রের নিরপেক্ষ অবস্থান এবং পারমানবিক নিরস্ত্রীকরণ - আমরা মেনে নিতে প্রস্তুত। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।”

জেলেনস্কি সাংবাদিকদের বলেন যে, “যতদূর মনে পড়ে, তারা এর কারণেই যুদ্ধ শুরু করেছিল। কিন্তু রাশিয়ার সঙ্গে যেকোনো শান্তি চুক্তি করার আগে ইউক্রেনের জনগণের কাছে গণভোট নিতে হবে।” পাশাপাশি ইউক্রেন প্রেসিডেন্ট জানিয়েছেন – রাশিয়া নিয়ন্ত্রিত ডনবাস ও ক্রিমিয়া নিয়ে আলোচনা করতেও আগ্রহী তিনি। প্রসঙ্গত, তুরস্কে রাশিয়া-ইউক্রেনের প্রতিনিধিদল আবার আলোচনায় বসবেন বলে জানা গেছে। এই মুহূর্তে ইউক্রেন প্রেসিডেন্টের এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

উল্লেখ্য ইউক্রেনীয় এবং রাশিয়ান প্রতিনিধিরা ২৮ ফেব্রুয়ারি থেকে বেলারুশে ব্যক্তিগতভাবে তিন দফা আলোচনা করেছে এবং চতুর্থটি ১৪ মার্চ ভিডিও কনফারেন্সের ফর্ম্যাটে শুরু হয়েছিল। তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যেপ এরদোগান শান্তি চুক্তির চূড়ান্ত সিদ্ধান্তের জন্য রাশিয়া ও ইউক্রেনের নেতাদের তার দেশে একত্রিত করার প্রস্তাব দিয়েছে।

২৫ মার্চ, এরদোগান বলেছিলেন যে, মস্কো এবং কিয়েভ চারটি বিষয়ে একটি চুক্তির কাছাকাছি পৌঁছে গেছে। ইউক্রেনের ন্যাটোতে যোগদান; ইউক্রেনের দ্বিতীয় সরকারী ভাষা হিসাবে রাশিয়ান ভাষার স্বীকৃতি; নিরস্ত্রীকরণ; এবং যৌথ নিরাপত্তা। কিন্তু ক্রিমিয়া এবং পূর্ব ডনবাস অঞ্চলের ভবিষ্যত অবস্থার বিষয়ে রাশিয়ার দাবিগুলি আলোচনায় সবচেয়ে গুরুত্বপূর্ণ মতপার্থক্য হিসাবে দেখা দিয়েছে।

- with IANS inputs

Ukraine Crisis: ক্রিমিয়া ও ডনবাস অঞ্চলের স্বীকৃতি ছাড়া রাশিয়ার বাকি দাবি মানতে প্রস্তুত ইউক্রেন!
Ukraine Crisis: ‘ইউক্রেনবাসীর মৃত্যুর জন্য দায়ী থাকবে NATO’ - ক্রমশ মোহভঙ্গ হচ্ছে জেলেনস্কির!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in