Ukraine Crisis: ফরাসী প্রেসিডেন্ট-এর বিশেষ অনুরোধে দু'ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা ভ্লাদিমির পুতিনের

দু’ঘণ্টার যুদ্ধবিরতির ঘোষণা করলো রাশিয়া। সোমবার ভারতীয় সময় বেলা সাড়ে (মস্কোর সময় সকাল ১০টা) বারোটা থেকে দু’ঘণ্টার জন্য রাশিয়ার তরফ থেকে একতরফা যুদ্ধবিরতির ঘোষণা করা হয়েছে।
ভ্লাদিমির পুতিন
ভ্লাদিমির পুতিনফাইল ছবি সংগৃহীত

দু’ঘণ্টার যুদ্ধবিরতির ঘোষণা করলো রাশিয়া। সোমবার ভারতীয় সময় বেলা সাড়ে (মস্কোর সময় সকাল ১০টা) বারোটা থেকে দু’ঘণ্টার জন্য রাশিয়ার তরফ থেকে একতরফা যুদ্ধবিরতির ঘোষণা করা হয়েছে। মূলত অসামরিক ব্যক্তিদের নিরাপদে সরে যাওয়ার জন্য এই যুদ্ধবিরতি বলে জানানো হয়েছে। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, ফরাসী প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রনের বিশেষ অনুরোধে তিনি এই যুদ্ধবিরতির সিদ্ধান্ত নিয়েছেন।

এদিন রাশিয়ান সেনার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, কিয়েভ, খারকভ, সুমি এবং মারিউপোলের যুদ্ধ পরিস্থিতি ও মানবিক কারণে এবং রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের কাছে ফরাসী রাষ্ট্রপতি ইম্যানুয়েল ম্যাক্রনের বিশেষ অনুরোধে রাশিয়ান সশস্ত্র বাহিনী যুদ্ধবিরতির ঘোষণা করছে এবং হিউম্যানিট্যারিয়ান করিডোর খুলে দেওয়া হচ্ছে। একথা জানিয়েছে স্পুটনিক নিউজ।

বিবিসি জানিয়েছে, রাশিয়ান সেনার বিবৃতিতে যে চার শহরের উল্লেখ করা হয়েছে সেই চার শহরেই এখন যুদ্ধ চলছে। যদিও রাশিয়ার তরফ থেকে একতরফা যুদ্ধবিরতির ঘোষণা করা হলেও ইউক্রেন এখনও পর্যন্ত এই বিষয়ে কিছু জানায়নি।

বিবিসির রিপোর্ট অনুসারে, এর আগে দু’বার মারিউপোল থেকে অসামরিক ব্যক্তিদের সরানোর প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। ইউক্রেনের দাবি, যুদ্ধবিরতির ঘোষণা করলেও রাশিয়া সেই ঘোষণা অনুসারে কাজ করেনি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in