Ukraine Crisis: বেলারুশের গোমেল শহরে রাশিয়ার সঙ্গে মুখোমুখি আলোচনায় সম্মত ইউক্রেন

অবশেষে আলোচনায় সম্মত হল ইউক্রেন। রবিবার রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, ইউক্রেন দেশে রাশিয়ান সামরিক অভিযান শেষ করার লক্ষ্যে আলোচনার জন্য বেলারুশে একটি দল পাঠাতে সম্মত হয়েছে।
ভ্লাদিমির পুতিন এবং ভ্লাদিমির জেলেনস্কি
ভ্লাদিমির পুতিন এবং ভ্লাদিমির জেলেনস্কিফাইল ছবি সংগৃহীত

অবশেষে আলোচনায় সম্মত হল ইউক্রেন। রবিবার রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, ইউক্রেন দেশে রাশিয়ান সামরিক অভিযান শেষ করার লক্ষ্যে আলোচনার জন্য বেলারুশে একটি দল পাঠাতে সম্মত হয়েছে। একথা জানিয়েছে সংবাদমাধ্যম আর টি।

রাশিয়ার প্রধান আলোচক ভ্লাদিমির মেডিনস্কি সাংবাদিকদের জানিয়েছেন, কিয়েভ থেকে গোমেল অঞ্চলে পরিকল্পিত আলোচনার কথা "নিশ্চিত" করা হয়েছে। গোমেল রাশিয়া ও ইউক্রেন সীমান্তের কাছাকাছি বেলারুশের একটি অঞ্চল।

আর টি-র প্রতিবেদন অনুসারে, মেডিনস্কি, রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের একজন সহযোগী এবং প্রাক্তন সংস্কৃতিমন্ত্রী আরও জানিয়েছেন, বর্তমানে ইউক্রেনীয়দের জন্য "সর্বোচ্চ নিরাপত্তা" সহ রসদ এবং শীর্ষ সম্মেলনের সঠিক অবস্থানের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

রাশিয়ার প্রধান আলোচক জানিয়েছেন, "আমরা গ্যারান্টি দিচ্ছি যে এই রুট একশো শতাংশ নিরাপদ হবে। আমরা ইউক্রেনের প্রতিনিধি দলের জন্য অপেক্ষা করব।"

রাশিয়ান প্রতিনিধি দল রবিবারই গোমেলে পৌঁছে গেছেন। এখানেই যুদ্ধবিরতি প্রসঙ্গে ইউক্রেনীয় প্রতিনিধিদলের সঙ্গে আলোচনায় বসার কথা ছিলো।

এর আগে কিয়েভ থেকে জানানো হয়েছিলো, তারা "নিরপেক্ষ ভিত্তিতে" আলোচনা করতে চায়। বেলারুশ প্রসঙ্গে তাদের আপত্তির মূল কারণ রাশিয়ান সৈন্যরা ইউক্রেনের উপর হামলা চালানোর জন্য বেলারুশিয়ান অঞ্চল ব্যবহার করছে। যদিও মিনস্ক এই বক্তব্য অস্বীকার করেছে এবং জানিয়েছে তার বাহিনী রাশিয়ান অভিযানে অংশ নিচ্ছে না।

রাশিয়ানরা প্রাথমিকভাবে বলেছিল যে তাদের দল স্থানীয় সময় বিকেল ৩টা পর্যন্ত বেলারুশে থাকবে। তবে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কি তার বেলারুশিয়ান প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সাথে ফোনে কথা বলেছেন। লুকাশেঙ্কোর মুখপাত্র নাটালিয়া ইসমন্টের মতে, জেলেনস্কি সময়সীমা বদলের কথা জানিয়েছেন।

তিনি বলেন, বেলারুশিয়ান নেতা সেই মুহূর্তে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে কথা বলেন, এবং তিনি পরিকল্পিত এই আলোচনা পরবর্তী সময়সূচী অনুসারে করতে রাজি হয়েছেন।

জেলেনস্কি সোশ্যাল মিডিয়াতে লুকাশেঙ্কোর সাথে ফোন কলের বিষয়টি নিশ্চিত করলেও আলোচনার বিষয়ে কোনো মন্তব্য করেননি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in