Ukraine Crisis: ইউক্রেনের সাথে আলোচনা চালিয়ে যেতে চায় রাশিয়া - ভ্লাদিমির পুতিন

সংবাদ সংস্থা জিংহুয়া জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলা নবম দিনেও অব্যাহত থাকায় শুক্রবার জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে ফোনালাপের সময় পুতিন এই মন্তব্য করেছেন।
ভ্লাদিমির পুতিন
ভ্লাদিমির পুতিনফাইল ছবি তাস-এর সৌজন্যে

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বলেছেন যে তার দেশ ইউক্রেনের সাথে আলোচনা চালিয়ে যেতে চায় এবং শান্তি চায়, যদি কিয়েভের যুদ্ধের মধ্যে মস্কোর সমস্ত নিরাপত্তা সংক্রান্ত দাবি পূরণ করা হয়৷

সংবাদ সংস্থা জিংহুয়া জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলা নবম দিনেও অব্যাহত থাকায় শুক্রবার জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে ফোনালাপের সময় পুতিন এই মন্তব্য করেছেন। রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে তৃতীয় দফা আলোচনার সময় কিয়েভ একটি "যুক্তিসঙ্গত এবং গঠনমূলক অবস্থান" নেবে বলেও রাশিয়ান প্রেসিডেন্ট আশা প্রকাশ করেছেন।

ইউক্রেনের রাষ্ট্রপতির উপদেষ্টা মাইখাইলো পোদোলিয়াকের মতে, দুই যুদ্ধরত পক্ষের মধ্যে তৃতীয় দফা শান্তি আলোচনা শনিবার বা রবিবার হতে পারে। পোডোলিয়াক জানিয়েছেন, রাশিয়া এবং ইউক্রেনের কঠোর অবস্থান সত্ত্বেও আলোচনা অনুষ্ঠিত হবে, যা সম্ভবত সমঝোতা সূত্রের জন্য কঠিন হয়ে উঠবে।

পোডোলিয়াক আরও জানিয়েছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এমন কোনো বিষয়ে সম্মত হবেন না, যা ইউক্রেনের প্রতিরোধকে "অপমানিত" করতে পারে।

অন্যদিকে ইউক্রেনের সংসদ দেশে শান্তিরক্ষা বাহিনী পাঠানোর আহ্বান জানিয়েছে। ইউক্রেনের ফার্স্ট ডেপুটি চেয়ারম্যান ওলেক্সান্ডার কর্নিয়েঙ্কো একথা বলেছেন। সংসদের পক্ষ থেকে ইউক্রেনের ভূখণ্ডে অবিলম্বে "নো-ফ্লাই জোন" চালু করার আহ্বান জানানো হয়েছে।

শুক্রবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সাথে টেলিফোন কথোপকথনের সময় তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন যে আঙ্কারা ইউক্রেনে অবিলম্বে যুদ্ধবিরতির জন্য প্রচেষ্টা চালিয়ে যাবে।

এছাড়াও শুক্রবার, ফিনল্যান্ড চেম্বার অফ কমার্স একটি সমীক্ষা প্রকাশ করে বলেছে যে রাশিয়ার বিরুদ্ধে কিছু পশ্চিমী দেশ কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞাগুলি ফিনিশ রপ্তানি সংস্থাগুলির ব্যবসাকে ৯০ শতাংশ পর্যন্ত প্রভাবিত করবে৷ কোম্পানিগুলোর কার্যক্রমে নিষেধাজ্ঞার প্রভাবকে সাধারণত নেতিবাচক হিসেবে দেখা হয়।

প্রায় ৮৫ শতাংশ কোম্পানি নিষেধাজ্ঞার নেতিবাচক প্রভাবের প্রতিক্রিয়া জানিয়েছে। যেখানে মাত্র ৩.৬ শতাংশ কোম্পানির মতে এই নিষেধাজ্ঞা কোম্পানির ব্যবসায় ইতিবাচক প্রভাব ফেলবে। সমীক্ষায় অংশ নেওয়া এক চতুর্থাংশ কোম্পানির মতে রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে তাদের ব্যবসায় উল্লেখযোগ্য প্রভাব পড়তে পারে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in