Ukraine Crisis: ইউক্রেনে কোনো ভারতীয় ছাত্রকে পণবন্দি করা হয়নি - বিবৃতি বিদেশ মন্ত্রকের

ইউক্রেনে ভারতীয় ছাত্রদের পণবন্দী করার খবরের বিষয়ে মিডিয়ার প্রশ্নের জবাবে মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন: "ইউক্রেনে আমাদের দূতাবাস ইউক্রেনে ভারতীয় নাগরিকদের সাথে ক্রমাগত যোগাযোগ রাখছে।
ইউক্রেনে ভারতীয় ছাত্রদের সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া
ইউক্রেনে ভারতীয় ছাত্রদের সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াছবি রাহুল ত্রেহানের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ইউক্রেনে কোনো ভারতীয়কে পণবন্দী করা হয়নি। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতি জারি করে একথা স্পষ্ট করা হয়েছে। কিয়েভে রাশিয়ান আক্রমণ সপ্তম দিনে প্রবেশ করেছে। এর আগে রাশিয়ান সূত্র থেকে জানানো হয়েছিলো ইউক্রেনে ভারতীয়দের পণবন্দী করা হচ্ছে।

ইউক্রেনে ভারতীয় ছাত্রদের পণবন্দী করার খবরের বিষয়ে মিডিয়ার প্রশ্নের জবাবে মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি এক বিবৃতিতে বলেছেন: "ইউক্রেনে আমাদের দূতাবাস ইউক্রেনে ভারতীয় নাগরিকদের সাথে ক্রমাগত যোগাযোগ রাখছে। আমরা জানাচ্ছি যে ইউক্রেনীয় কর্তৃপক্ষর সহায়তায় অনেক শিক্ষার্থী গতকাল (বুধবার) খারকিভ ছেড়েছে।

তিনি আরও বলেন, "আমরা কোনো শিক্ষার্থীকে পণবন্দী করা হয়েছে এরকম পরিস্থিতির কোনো খবর পাইনি। খারকিভ এবং পার্শ্ববর্তী এলাকা থেকে শিক্ষার্থীদের দেশের পশ্চিমাঞ্চলে নিয়ে যাওয়ার জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করার জন্য আমরা ইউক্রেনীয় কর্তৃপক্ষের কাছে অনুরোধ করেছি।

"আমরা কার্যকরভাবে পুরো বিষয়টির সমন্বয় করছি। রাশিয়া, রোমানিয়া, পোল্যান্ড, হাঙ্গেরি, স্লোভাকিয়া এবং মলদোভা সহ এই অঞ্চলের দেশগুলির সাথে অবিরাম যোগাযোগ রাখা হচ্ছে। গত কয়েকদিনে ইউক্রেন থেকে বিপুল সংখ্যক ভারতীয় নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে।

অরিন্দম বাগচী বলেন, "ইউক্রেনীয় কর্তৃপক্ষ যেভাবে আমাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে আমরা তার প্রশংসা করি। ইউক্রেনের পশ্চিমাঞ্চলের প্রতিবেশীরা যেভাবে বিমানের জন্য অপেক্ষারত ভারতীয়দের সাহায্য করেছেন তারজন্য আমরা তাদের ধন্যবাদ জানাই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে ফোনে কথা বলার একদিন পরে এই বিবৃতিটি দেওয়া হয়েছে। এই সময়ে তাঁরা ইউক্রেনের পরিস্থিতি পর্যালোচনা করেছেন, বিশেষ করে খারকিভ শহর নিয়ে। যেখানে বহু ভারতীয় ছাত্র আটকে আছে। তাঁরা সংঘর্ষের এলাকা থেকে ভারতীয় নাগরিকদের নিরাপদে সরিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in