Ukraine Crisis: রাশিয়া ইস্যুতে ভারতের অবস্থান অসন্তোষজনক, জানাল আমেরিকা

হুপার বলেন, ‘রাষ্ট্রসংঘে ভোটের কথা এলেই, ভারতের অবস্থান অসন্তোষজনক হয়ে ওঠে। বর্তমান সঙ্কটের প্রেক্ষাপটে ভারতের এই অবস্থান বিস্ময়কর।’
Ukraine Crisis: রাশিয়া ইস্যুতে ভারতের অবস্থান অসন্তোষজনক, জানাল আমেরিকা
গ্রাফিক্স - নিজস্ব

ইউক্রেনের ওপর রাশিয়ার হামলা চালানোর ঘটনায় তীব্র নিন্দা করেছে পশ্চিমী দেশগুলি। আমেরিকা-সহ বেশ কয়েকটি দেশ অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে। অনেক দেশই ব্যবসা গুটিয়ে নিয়েছে। এই হামলার বিরোধিতা করে রাষ্ট্রসংঘের দ্বারস্থ হয়েছিল ইউক্রেন। মস্কোর বিরুদ্ধে ভোটাভুটি থেকে বিরত থেকেছে ভারত, চিন।

বেজিং যদিও স্পষ্টই জানিয়েছে, রাশিয়ার সঙ্গে তাদের সম্পর্ক অত্যন্ত দৃঢ়। কিন্তু ভারত তার অবস্থান স্পষ্ট করেনি। আর নয়াদিল্লির সেই মনোভাবের কড়া সমালোচনা করল আমেরিকা। ভারতের অবস্থা অসন্তোষজনক বলে কটাক্ষ করলেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদে ইন্দো-প্যাসিফিকের ডিরেক্টর ব়্যাপ হুপার।

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর ইউক্রেন যুদ্ধের আবহে ভারতের ‘ছয় নীতি’ তুলে ধরেছিলেন। তার প্রেক্ষিতে আমেরিকা নিজেদের মতামত জানাল। তাঁর বক্তব্য, ঐতিহাসিকভাবে ভারতের সঙ্গে রাশিয়ার সম্পর্কের বিচারে দিল্লির বর্তমান অবস্থান নিয়ে হোয়াইট হাউস খুব অবাক নয়।

হুপার বলেন, ‘রাষ্ট্রসংঘে ভোটের কথা এলেই, ভারতের অবস্থান অসন্তোষজনক হয়ে ওঠে। বর্তমান সঙ্কটের প্রেক্ষাপটে ভারতের এই অবস্থান বিস্ময়কর।’ হুপারের কথায়, ‘আমি মনে করি আমাদের দৃষ্টিভঙ্গি এমন হতে হবে, যাতে ভবিষ্যতে ভারতকে সঙ্গে রাখা যায়। আমাদের দেখতে হবে যে কীভাবে ভারকে আমরা এমন বিকল্প ভাবনা দিতে পারি যাতে তারা কৌশলগতভাবে স্বতন্ত্র হয়ে এগোতে পারে।’

উল্লেখ্য, ইউক্রেন যুদ্ধের আবহে প্রথম থেকে ভারত সংঘর্ষ বন্ধের ডাক দিয়ে এসেছে। তবে রাষ্ট্রসংঘে রাশিয়ার বিপক্ষে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে ভারত। এই আবহে 'কোয়াড'ভুক্ত ভারতের অবস্থানে অসন্তুষ্ট আমেরিকা। বৃহস্পতিবার রাষ্ট্রসংঘে রাশিয়ার তোলা প্রস্তাবেও ভোট দেয়নি ভারত। ভারতের পক্ষ থেকে বিবৃতি দিয়ে বলা হয়, যাতে দ্রুত সংঘাত বন্ধ হওয়া উচিৎ।

Ukraine Crisis: রাশিয়া ইস্যুতে ভারতের অবস্থান অসন্তোষজনক, জানাল আমেরিকা
ভারত ও চীন নিজস্ব মুদ্রায় অপরিশোধিত তেল আমদানি করতে চলেছে - মার্কিন ডলারের আধিপত্যের অবসান!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in