ভ্লাদিমির পুতিন এবং ভ্লাদিমির জেলেনস্কি
ভ্লাদিমির পুতিন এবং ভ্লাদিমির জেলেনস্কিগ্রাফিক্স - নিজস্ব

Ukraine Crisis: পুতিনের সঙ্গে আলোচনা ব্যর্থ হবার অর্থ এটি তৃতীয় বিশ্বযুদ্ধ - জেলেনেস্কি

সিএনএন-কে দেওয়া এক সাক্ষাৎকারে একথা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনেস্কি। ওই সাক্ষাৎকারে জেলেনেস্কি বলেন, "আমি পুতিনের সাথে আলোচনার জন্য প্রস্তুত। আমি গত দু’বছর ধরে প্রস্তুত ছিলাম।

রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার জন্যে তিনি প্রস্তুত। কিন্তু যদি এই আলোচনা ব্যর্থ হয় সেক্ষেত্রে এর অর্থ হবে “এটি তৃতীয় বিশ্বযুদ্ধ”। রবিবার রাতে সংবাদমাধ্যম সিএনএন-কে দেওয়া এক সাক্ষাৎকারে একথা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনেস্কি। ওই সাক্ষাৎকারে জেলেনেস্কি বলেন, "আমি পুতিনের সাথে আলোচনার জন্য প্রস্তুত। আমি গত দু’বছর ধরে প্রস্তুত ছিলাম এবং আমি মনে করি যে আলোচনা ছাড়া আমরা এই যুদ্ধের অবসান ঘটাতে পারবো না।"

জেলেনেস্কি আরও জানিয়েছেন, "আমি মনে করি যে পুতিনের সাথে আলোচনার সম্ভাবনা, আলোচনার সম্ভাবনা তৈরির জন্য আমাদের যেকোনো সুযোগ ব্যবহার করতে হবে। কিন্তু যদি এই প্রচেষ্টা ব্যর্থ হয়, তাহলে এর অর্থ হবে এটি তৃতীয় বিশ্বযুদ্ধ।"

আগ্রাসনের প্রায় এক মাসের কাছাকাছি সময়ে দাঁড়িয়ে প্রেসিডেন্ট জেলেনেস্কি সিএনএনকে বলেন, "আমরা সবসময় আলোচনার ওপর জোর দিয়েছি। আমরা সবসময় আলোচনার প্রস্তাব দিয়েছি, শান্তির জন্য সমাধানের প্রস্তাব দিয়েছি"। "এবং আমি চাই সবাই এখন আমার কথা শুনুক, বিশেষ করে মস্কোতে। এখন দেখা করার সময়। কথা বলার সময়। এটি ইউক্রেনের জন্য আঞ্চলিক অখণ্ডতা এবং ন্যায়বিচার পুনরুদ্ধারের সময়।"

জেলেনস্কি আলোচনার জন্য তার অগ্রাধিকার তালিকাভুক্ত করেছেন, যা হল; "যুদ্ধের সমাপ্তি, নিরাপত্তা গ্যারান্টি, সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার, আমাদের দেশের জন্য প্রকৃত নিরাপত্তা, আমাদের দেশের জন্য প্রকৃত সুরক্ষা"। ইউক্রেনের নেতা আরও বলেন, তার দেশ ন্যাটো সদস্য হলে যুদ্ধ হতো না।

"আমি আমার দেশের জন্য, আমার জনগণের জন্য নিরাপত্তার নিশ্চয়তা পেতে চাই। যদি ন্যাটো সদস্যরা আমাদের জোটে দেখতে প্রস্তুত থাকে, তাহলে অবিলম্বে তা করা উচিৎ। কারণ প্রতিদিন মানুষ মারা যাচ্ছে।" ২৪ ফেব্রুয়ারী আক্রমণ শুরু হওয়ার পর থেকে ন্যাটো যে সহায়তা দিয়েছে তার জন্য তিনি কৃতজ্ঞ বলেও জানিয়েছেন জেলেনেস্কি।

- with IANS inputs

ভ্লাদিমির পুতিন এবং ভ্লাদিমির জেলেনস্কি
Ukraine Crisis: শান্তিচুক্তি বা আত্মসমর্পণ ছাড়া জেলেনস্কির সামনে অন্য রাস্তা নেই - লুকাশেঙ্কো

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in