Rishi Sunak: 'অনেক হয়েছে, আর না!' ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের বিরুদ্ধে প্রথম অনাস্থা প্রস্তাব

People's Reporter: কনজারভেটিভ পার্টিরই যদি ১৫ শতাংশ সাংসদ চিঠি দিয়ে তাঁদের নেতাকে সরিয়ে দেওয়ার পক্ষে সায় দেন, তবেই প্রধানমন্ত্রী পদ থেকে সরতে হতে পারে সুনককে।
ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক ও সাংসদ আন্দ্রিয়া জেনকিনস
ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক ও সাংসদ আন্দ্রিয়া জেনকিনসফাইল ছবি, গ্রাফিক্স আকাশ

নিজের দলের মধ্যেই তৈরি হয়েছে বিরোধী সুর। প্রধানমন্ত্রী হিসেবে প্রথম অনাস্থা প্রস্তাবের ধাক্কা খেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক। সোমবার ব্রিটিশ মন্ত্রিসভার রদবদলে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানকে সরিয়ে দেওয়ার পরেই বিতর্কের শুরু। যে বিতর্কের আগুনে ঘিয়ের কাজ করেছে আন্দ্রিয়া জেনকিনস নামের এক সাংসদের টুইট। ১৯২২ কমিটির চেয়ারম্যানের কাছে তিনি সুনকের বিরুদ্ধে অনাস্থা চিঠিও দিয়েছেন বলে জানিয়েছেন সুনকেরই ‘সহকর্মী’ ওই এমপি।

সোমবার ব্রিটিশ মন্ত্রিসভার রদবদলে বড়সড় সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী সুনক। লন্ডন পুলিশের বিরুদ্ধে প্যালেস্টাইনের সমর্থকদের মিছিল নিয়ে পক্ষপাতিত্ব করার অভিযোগ তুলেছিলেন সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত সুয়েলা ব্রেভারম্যান। প্রথমদিকে এই বিষয়ে সুয়েলার পাশে দাঁড়ালেও সোমবার তাকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেন সুনক। পরিবর্তে ওই পদে নিয়ে আসা হয় জেমস ক্লেভারলিকে। এছাড়াও বিদেশমন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় ফিরিয়ে আনা হয় দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি-এর একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রীর পরিবর্তে মন্ত্রিসভায় কম গুরুত্বপূর্ণ পদে বসার প্রস্তাব দেওয়া হয়েছিল সুয়েলাকে। কিন্তু সূত্রের খবর, সেই প্রস্তাব কোনোভাবেই মানতে চাননি সুয়েলা। ফলে সোমবার শুধুমাত্র স্বরাষ্ট্রমন্ত্রিত্ব থেকেই নয়, একেবারে মন্ত্রিসভা থেকেই বাদ দিয়ে দেওয়া হয়েছে তাঁকে।

এই ঘটনা নিয়ে ঋষি সুনকের নিজের ‘কনজারভেটিভ পার্টি’র অন্দরমহলেই বিবাদের সূত্রপাত হয়েছে বলে খবর। এরপর টোরি এমপি আন্দ্রিয়া জেনকিনস তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনেন।

এদিন সেই অনাস্থা প্রস্তাব চিঠির একটি ছবি নিজের টুইটারে (বর্তমানে এক্স) পোস্ট করে জেনকিনস লেখেন, “অনেক হয়েছে। ১৯২২ কমিটির চেয়ারম্যানকে আমি এই নিয়ে অনাস্থাপত্র পাঠিয়েছি। এবার ঋষি সুনককে যেতেই হবে। তার জায়গায় একজন সত্যিকারের কনজারভেটিভ দলের নেতার আসা উচিত।”

তবে সুনককে বদলানো কতটা সহজ বা কঠিন হতে পারে? সমীকরণ খুবই সোজা, সুনকের নিজের দল কনজারভেটিভ পার্টিরই যদি ১৫ শতাংশ সাংসদ চিঠি দিয়ে তাঁদের নেতাকে সরিয়ে দেওয়ার পক্ষে সায় দেন, তবেই প্রধানমন্ত্রী পদ থেকে সরতে হতে পারে সুনককে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক ও সাংসদ আন্দ্রিয়া জেনকিনস
Bangladesh: বাংলাদেশে পোশাক শ্রমিকদের আন্দোলনে ব্যাপক হিংসা, নিহত এক মহিলা শ্রমিক
ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক ও সাংসদ আন্দ্রিয়া জেনকিনস
Dollar vs Rupees: মার্কিন ডলারের অনুপাতে সর্বকালের সর্বনিম্ন স্তরে ভারতীয় টাকার দাম

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in