ভারত-পাকিস্তান সংঘর্ষ বিরতি চুক্তিতে মধ্যস্থতা করেছিল বলে দাবি সংযুক্ত আরব আমীরশাহীর

মার্কিন যুক্তরাষ্ট্রে থাকা সংযুক্ত আরব আমীরশাহীর রাষ্ট্রদূত ইউসেফ আল ওতাইবার এমনই দাবি
ভারত-পাকিস্তান সংঘর্ষ বিরতি চুক্তিতে মধ্যস্থতা করেছিল বলে দাবি সংযুক্ত আরব আমীরশাহীর
ইউসেফ আল ওতাইবাছবি- ডেইলি হেরাল্ড

নয়াদিল্লি, ১৬ এপ্রিল: কাশ্মীর ইস্যু নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যস্থতা করেছে সংযুক্ত আরব আমিরশাহী। একটি আন্তর্জাতিক মিডিয়া রিপোর্টে প্রকাশিত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকা সংযুক্ত আরব আমীরশাহীর রাষ্ট্রদূত ইউসেফ আল ওতাইবার এক বিবৃতি। তাতেই দাবি করা হয়েছে, গত ফেব্রুয়ারিতে দুই দেশের মধ্যেকার সংঘর্ষ বিরতি চুক্তিতে মধ্যস্থতা করেছে আমিরশাহী। একটি ভার্চুয়াল বৈঠকে এমনটাই দাবি করেছেন সে দেশের রাষ্ট্রদূত।

এই বিবৃতি নিয়ে যদিও ভারতের তরফে কোনও মন্তব্য করা হয়নি। কেন্দ্রের তরফে সবসময়েই দাবি করে আসা হয়েছে যে, ভারত-পাকিস্তানের বিষয় নিয়ে কোনও তৃতীয় পক্ষের দরকার নেই। ২০১৫ সালে যখন নতুন আইনের অধিনে চুই দেশের মধ্যে চুক্তি হয়, তখন শুধুমাত্রই দ্বিপাক্ষিক চুক্তির বিষয়ে বলা হয়েছিল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমলে ভারত সংযুক্ত আরব আমিরশাহীর ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহইয়ানের সঙ্গে সম্পর্ক গভীর হতে দেখা গিয়েছে। মোদী সেখানকার সর্বোচ্চ অসামরিক সম্মানও পেয়েছেন। ইউসেফ আল ওতাইবাকে বলতে শোনা গিয়েছে- হয়তো দু'দেশ শ্রেষ্ঠ বন্ধু নয়, কিন্তু দু'পক্ষের মধ্যে বেশ কিছু বিষয়ে আলোচনা হয়। রয়টার্সের তরফে জানানো হয়েছে, জানুয়ারি মাসে দুবাইতে কাশ্মীর ইস্যু নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে আলোচনা হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in